রবিবার, ২৫ Jul ২০২১, ০৫:৫৬ অপরাহ্ন

খুলনা থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু

খুলনা প্রতিনিধিঃ দেশের আর্থ সামাজিক অবস্থা বিবেচনা করে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখা এবং ঈদুল আজহা পালনের সুবিধার্থে বুধবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে ৮ দিনের জন্য বিধিনিষেধ শিথিল করা হয়েছে। বিধিনিষেধ শিথিল হওয়ায় দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দূরপাল্লার বাস ফের চালু হয়েছে। বুধবার সন্ধ্যার পর থেকেই খুলনা থেকে ছেড়েছে বেশ কিছু দূরপাল্লার বাস।

খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বিপ্লব বলেন, বিধিনিষেধ শিথিল হওয়ায় খুলনা থেকে বাস চলাচলের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে খুলনা থেকে সোহাগ, ঈগলসহ কয়েকটি দূরপাল্লার বাস ছেড়ে গেছে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে খুলনা থেকে ২১ রুটে আন্তনগর এবং দূরপাল্লার বাস বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকে চলাচল করবে।

তিনি বলেন, দীর্ঘদিন বাস চলাচল বন্ধ থাকায় শ্রমিকরা অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। ঈদের আগে বাস চলাচল শুরু হলে অন্তত সেই দুর্ভোগ কিছুটা লাঘব হবে।

সোহাগ পরিবহনের খুলনা কেডিএ শাখার ম্যানেজার মো. মাহাবুবুর রহমান বুলবুল বলেন, বিধিনিষেধ শিথিল করায় সন্ধ্যার পর থেকেই স্বাস্থ্যবিধি মেনে ঢাকার গাবতলী, মহাখালীসহ বেশ কিছু রুটে উদ্দেশ্যে বাস ছেড়ে গেছে। বৃহস্পতিবার সকাল থেকে সবগুলো রুটে বাস চলাচল শুরু হবে।

বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়, বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আগের আরোপিত বিধিনিষেধ শিথিল থাকলেও করোনাভাইরাসজনিত রোগের সংক্রমণ বিস্তার রোধকল্পে এ সময়ে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে সব কার্যক্রম পরিচালনা করতে হবে।

এ সময়ে পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্রে গমন ও জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক অনুষ্ঠান যেমন- বিবাহোত্তর অনুষ্ঠান (ওয়ালিমা), জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি এবং রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিহার করতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠির মাধ্যমে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৩ জুলাই) দুপুরে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, দেশের আর্থ সামাজিক অবস্থা বিবেচনা করে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখা এবং ঈদুল আজহা পালনের সুবিধার্থে ১৪ জুলাই (বুধবার) মধ্যরাত থেকে ২৩ জুলাই (শুক্রবার) সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করেছে সরকার। অর্থাৎ করোনা সংক্রমণ ঠেকাতে এতদিন যে বিধিনিষেধ ছিল তা এই ৮ দিন আর থাকছে না। তবে ঈদুল আজহার পর আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ থাকবে। ওই ১৪ দিন পোশাক কারখানাসহ সব কলকারখানাও বন্ধ থাকবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution