মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:২২ পূর্বাহ্ন

১ ডিসেম্বর চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’ নামে নতুন বাস সার্ভিস। সেই সার্ভিসে বর্তমান ভাড়ার তুলনায় প্রতি কিলোমিটার দূরত্বের জন্য যাত্রীদের ৫০ পয়সা হারে বেশি গুণতে হবে।

অন্যান্য সার্ভিসের ভাড়াও এই হারে কার্যকরের ইঙ্গিত দিয়েছেন বাস মালিকরা। তাদের দাবি, কিলোমিটারে এই ৫০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত আরও দুই বছর আগের। নতুন করে বাস ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি।

ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং পরিবহন মালিকদের সঙ্গে ১৮ দফা বৈঠকের পর ১২০টি নতুন বাস নিয়ে চালু হচ্ছে এই ‘ঢাকা নগর পরিবহন’। বাস রুট রেশনালাইজেশনের এটিই প্রথম ধাপ। আগামী ১ ডিসেম্বর থেকে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে এই পরিবহন।

‘ঢাকা নগর পরিবহন’ নামে নতুন বাস সার্ভিসে যাত্রীদের প্রতি কিলোমিটারে ভাড়া গুণতে হবে দুই টাকা ২০ পয়সা হারে। যা বর্তমানে এক টাকা ৭০ পয়সা। এছাড়া সর্বনিম্ন ভাড়া করা হয়েছে ১০ টাকা। বর্তমান আইন অনুযায়ী ঢাকা মহানগরীতে বাসে সর্বনিম্ন ভাড়া সাত টাকা এবং মিনিবাসের ক্ষেত্রে এই ভাড়া পাঁচ টাকা। যদিও ওয়েবিল নামে মহানগরীতে সর্বনিম্ন বাস ভাড়া ১০ টাকাই আদায় করছে পরিবহনগুলো।

মঙ্গলবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে নতুন এই পরিবহন চালুর কথা জানানো হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের উপস্থিতিতে এই ভাড়া নির্ধারণ করা হয়।

এই বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি দক্ষিণ সিটির মেয়র শেখ তাপস। সভা শেষে সাংবাদিকদের তিনি জানান, প্রায় ২১ কিলোমিটারের এই রুটে প্রতি কিলোমিটারে যাত্রীদের ভাড়া গুণতে হবে দুই টাকা ২০ পয়সা। নতুন এই রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি, ১৬টি বাস বে করা হয়েছে।

নতুন এই বাস সার্ভিসের ভাড়া নির্ধারণের বিষয়ে জানতে চাইলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানান, ২০১৯ সালে রাজধানীতে প্রতি কিলোমিটারে বাস ভাড়া দুই টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। যা এখনো কার্যকর করা হয়নি বলে জানান তিনি।

প্রতি কিলোমিটারে ৫০ পয়সা হারে ভাড়া বাড়ানোর বিষয়টি বাড়তি ভাড়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এটা বাড়তি ভাড়া হবে না। ঢাকা শহরে আজ ছয় বছরে গাড়ির ভাড়া বাড়ানো না। এর মধ্যে আমাদের কমিটি ২০১৯ সালে দুইটা মিটিং করেছে, সেখানে দুই টাকা ২০ পয়সা নির্ধারণ করেছে, যা এখন পর্যন্ত কার্যকর হয়নি। কাজেই সে হিসাব করে দুই টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে।’

নতুন ভাড়ায় মালিকপক্ষ সন্তুষ্ট কি-না এমন প্রশ্নের জবাবে এনায়েত উল্লাহ বলেন, ‘রুট রেশনালাইজেশন কমিটির সবাই মিলে আলোচনার মাধ্যমে এটা স্থির হয়েছে। এটা মালিকপক্ষের সন্তুষ্টির বিষয় না।’

ভাড়া বৃদ্ধির বিষয়ে যাত্রীদের বা যাত্রী কল্যাণ সংস্থার মতামত নেওয়া হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘যাত্রী কল্যাণ সমিতি কি যাত্রীদের জন্য কোনো কিছু করে, কয়েকটি সংবাদ সম্মেলন ছাড়া। যাত্রী কল্যাণ সমিতিসহ আমরা ২০১৯ সালে যেটা নির্ধারণ করেছিলাম, সেখানে যাত্রী কল্যাণ সমিতির মোজাম্মেল হকও উপস্থিত ছিল। আমরা দুইটা মিটিং করেছি। দুইটা মিটিংইয়েই যাত্রী কল্যাণের মোজাম্মেল হক উপস্থিত ছিলেন।’

এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে রাজধানীতে বাস ভাড়া বাড়ানো হয়েছিল। সে সময় প্রতি কিলোমিটারে এক টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৭০ পয়সা করা হয়েছিল বাস ভাড়া। আর মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৫০ পয়সা থেকে এক টাকা ৬০ পয়সা করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution