মঙ্গলবার, ২৭ Jul ২০২১, ০৫:৩৫ পূর্বাহ্ন

সিলেটের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে পারে বিকালে

সিলেট প্রতিনিধি::

বিকালের আগে সিলেট অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হচ্ছে না। সিলেটের কুমারগাও পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) উপকেন্দ্রে অগ্নিকাণ্ডে সকাল ১১টা ২ মিনিট থেকে সিলেট ছাড়াও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের বিস্তৃর্ণ এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। পিজিসিবি বলছে, তারা বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক করতে কাজ করছেন। তবে বিকালের আগে কোনও ক্রমেই পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব নয়।

পিজিসিবির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরী জানান, সকাল ১১টা ২ মিনিটে ৩৩/১১ কেভি বিদ্যুৎ সরবরাহ ট্রান্সফরমারে আগুন লেগে যায়। এই ট্রান্সফরমারটি দিয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) উপকেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ করে থাকে। সেখান থেকে আমাদের উপকেন্দ্রের ১৩২/৩৩ কেভি একটি ট্রান্সফরমারে আগুন লেগে যায়। বড় দুর্ঘটনা প্রতিরোধে ওই উপকেন্দ্রের চারটি ট্রন্সফরমারে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ করে দেওয়া হয়েছে। ঘটনা তদন্তে প্রধান প্রকৌশলী ইকবাল আজমের নেতৃত্বে চার সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন দিনের মধ্যে তারা প্রতিবেদন জমা দেবে।

পিজিসিবি সূত্র বলছে, কুমারগাও উপকেন্দ্র থেকে ছাতক, সুনামগঞ্জ এবং বিয়ানীবাজার উপকেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে কুমারগাও বন্ধ করে দেওয়াতে ছাতক, সুনামগঞ্জ এবং বিয়ানীবাজার এলাকার সাবস্টেশনগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। কুমারগাও উপকেন্দ্রে চারটি ১৩২/৩৩ কেভি একটি ট্রান্সফরমার রয়েছে। এরমধ্যে একটি ট্রান্সফরমার পুড়ে গেলেও বাকি তিনটি ভালো আছে বলে আপাত দৃষ্টিতে মনে হচ্ছে। এখন উপকেন্দ্রের অন্য তিনটি ট্রান্সফরমার পরীক্ষা করে দেখা হচ্ছে। সেগুলো ঠিক থাকলে বিকাল নাগাদ বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে পারে।

এদিকে উপকেন্দ্রটিতে আগুন লাগার পর প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস জানায়, মোট ৫টি ইউনিট কাজ করছে। উপকেন্দ্রে থাকা ট্রান্সফরমারের তেলের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগছে বলেও তারা জানায়।

পিডিবির পরিচালক (জনসংযোগ) সাইফুল হাসান চৌধুরী জানান, উপকেন্দ্রের মাধ্যমে পিডিবি দুইটি বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়। একটি ২২৫ মেগাওয়াট, আরেকটি ২০ মেগাওয়াট। উপকেন্দ্রের আগুন এখন নিয়ন্ত্রণে এলেও ট্রান্সফরমার, সঞ্চালন লাইনসহ উপকেন্দ্রের অনেক কিছু পুড়ে যাওয়ায় সিলেটে বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না আপাতত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution