সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৪:৪৯ অপরাহ্ন

সারাদেশে শ্রেষ্ঠ ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ

ঢাকা কলেজ প্রতিবেদক, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২২ এ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় সারাদেশে সর্বশ্রেষ্ঠ রোভার স্কাউট গ্রুপ নির্বাচিত হয়েছে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ।

সোমবার (৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আয়োজনে রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দেশের আটটি বিভাগ থেকে আটটি রোভার স্কাউট গ্রুপ ও ঢাকা মহানগর থেকে একটি রোভার স্কাউট গ্রুপ অংশগ্রহণ করে।

এদিন সকাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতার ফল দুপুরের পর ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (প্রোগ্রাম) মোহাম্মদ আতিকুজ্জামান রিপন, বাংলাদেশ স্কাউটসের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কে এম সাইদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মূলত দেশের প্রতিটি মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদরাসার শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শ্রেণি-শিক্ষক এবং শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানদের স্ব স্ব ক্ষেত্রে অবদানের স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে সরকার প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ আয়োজন করে থাকে।

এছাড়াও প্রতিটি প্রতিষ্ঠান থেকে একজন শ্রেষ্ঠ স্কাউট, একজন শ্রেষ্ঠ গার্ল গাইড, একজন শ্রেষ্ঠ রোডার, একজন শ্রেষ্ঠ রেঞ্জার, একজন শ্রেষ্ঠ বি.এন.সি.সি, একটি শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ, একটি শ্রেষ্ঠ গার্ল গাইড গ্রুপ, একটি শ্রেষ্ঠ রোভার গ্রুপ, একটি শ্রেষ্ঠ রেঞ্জার গ্রুপ, একটি শ্রেষ্ঠ বি.এন.সি.সি গ্রুপ, একজন শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক, একজন শ্রেষ্ঠ গার্ল গাইড শিক্ষক, একজন শ্রেষ্ঠ রোভার শিক্ষক, একজন শ্রেষ্ঠ রেঞ্জার শিক্ষক ও একজন শ্রেষ্ঠ বি.এন.সি.সি শিক্ষক প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়।

এ বছরের প্রতিযোগিতায় সারাদেশে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ শ্রেষ্ঠ গ্রুপ হিসেবে নির্বাচিত হয়েছে। সারাদেশে শ্রেষ্ঠ রোভার স্কাউট গ্রুপ নির্বাচিত হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন। তিনি বলেন, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক বিকাশে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। কলেজের অভ্যন্তরীণ কার্যক্রমে অংশ নেওয়ার পাশাপাশি দেশের দুর্যোগকালীন মুহূর্তেও স্বেচ্ছাসেবা কার্যক্রমের মাধ্যমে নিজেদের অবস্থান ইতোমধ্যেই শক্ত করে নিয়েছে।

তিনি আরও বলেন, এসব কার্যক্রমের সমন্বিত পুরস্কার হিসেবেই ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ সর্বশ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে। আমরা অত্যন্ত আনন্দিত। এছাড়াও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে আরও উদ্বুদ্ধ করতে প্রশাসনের পক্ষ থেকে জোর দেওয়া হবে বলেও জানান তিনি।

ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও যোগ্য করে গড়ে তোলার অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হচ্ছে রোভার স্কাউট। আমরা সবসময় হাতে-কলমে বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার মাধ্যমে বাস্তবিক পরিবেশের সঙ্গে নিজেদের খাপ খাওয়ানোর সক্ষমতা তৈরি করাতে চেষ্টা করি। একইসঙ্গে দেশ ও দশের কল্যাণে নিজেদের সর্বদা প্রস্তুত রাখার শিক্ষা দেওয়া হয়ে থাকে। সারাদেশে জাতীয় পর্যায়ে সর্বশ্রেষ্ঠ গ্রুপ নির্বাচিত হওয়া অত্যন্ত গর্বের ও আনন্দের। আগামী দিনেও এর ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করব।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে পুনর্গঠন করা হয় ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপকে। বর্তমানে ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ, গ্রুপ স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক আয়েশা আক্তার।

এছাড়াও, কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন সহকারী অধ্যাপক মামুনুর রশিদ এবং রোভার স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন সহকারী অধ্যাপক ফারুক আহমেদ, সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম ও সহযোগী অধ্যাপক তানিয়া খন্দকার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution