শুক্রবার, ০৭ মে ২০২১, ০৯:৫৫ অপরাহ্ন

সরকারি নির্দেশনায় পোশাক শ্রমিকদের ছুটি-বেতন-বোনাস

স্টাফ রিপোর্টার:: পবিত্র ঈদুল ফিতরের আগে পোশাক শ্রমিকদের ছুটি, বেতন ও বোনাস পরিশোধের বিষয়ে সরকারের পক্ষ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হবে, তার সঙ্গে মিল রেখে সিদ্ধান্ত নেবে পোশাক কারখানা মালিকরা।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান এ তথ্য জানিয়েছেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মালিকদের সুবিধা এবং শ্রমিকদের যাতায়াতে যানজট এড়াতে ও দুর্ঘটনার ঝুঁকি কমানোর পাশাপাশি ঈদ শেষে ফিরতি যাত্রার বিষয় গুরুত্ব বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে, ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ, ছুটি এবং শ্রম পরিস্থিতি বিষয়ে বিকেলে শ্রম ভবনে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। এতে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান উপস্থিত থাকবেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ছুটির বিষয়ে সরকারের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। করোনা পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত আসতে পারে।

তিনি বলেন, বেতন বোনাসের সিদ্ধান্ত বিজিএমইএ’র একক কোনো সিদ্ধান্ত নয়। এটি সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীদের বা কারখানা মালিকদের একটি দিক নির্দেশনা দেওয়া হয়, আমরা সদস্যদের অনুরোধ করি, যাতে সরকারের নির্দেশনা মানা হয়।

ফারুক হাসান বলেন, বেতনের ক্ষেত্রে এপ্রিল মাসের বেতন হবে। এখন সিদ্ধান্ত হবে বোনাসের বিষয়ে। বোনাসের বিষয়ে যে নিয়ম রয়েছে সেই নিয়মের মধ্যে থেকেই সিদ্ধান্ত নেওয়া হবে। বিজিএমইএ কোনো সিদ্ধান্ত নেবে না। বিজিএমইএর পক্ষ থেকে পোশাক কারখানা মালিকদের অনুরোধ থাকবে, সরকারের নিয়ম অনুযায়ী যেন সবকিছু করা হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution