সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:১৬ পূর্বাহ্ন

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ ১১জনকে পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী

স্পোর্টস রিপোর্টার, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ বঙ্গবন্ধুর জ্যৈষ্ঠপুত্র শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষ্যে দ্বিতীয়বারের মতো শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়া হবে কাল। সাতটি ক্যাটাগরিতে ১১ জন ক্রীড়াবিদ ও সংগঠক ও সংস্থা পাচ্ছেন এই পুরস্কার। কাল সকাল নয়টায় রাজধানীর ওসামনী স্মৃতি মিলনায়াতে ভার্চুয়ালি উপস্থিত থেকে পুরস্কার বিতরন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুরস্কার তুলে দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। প্রতি ক্রীড়াবিদ, সংগঠক ও সংস্থা এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা পদক পাবেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের একটি ফুটবল দল বাংলাদেশ ক্রীড়া সমিতির ব্যানারে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানে ১৬টি প্রদর্শনী ফুটবল ম্যাচ খেলে মোট ১৬ লাখ ৩৩ হাজার ভারতীয় রূপী আয় করে তা মুক্তিযোদ্ধা তহবিলে জমা দিয়েছিল। এই দলটি স্বাধীন বাংলা ফুটবল দল নামে পরিচিত। পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল এটি।

দলে ছিলেন এক কোচ, এক ম্যানেজার এবং ৩৪ ফুটবলার। এদের অনেকেই আজ আর পৃথিবীতে নেই। তবে এখনও জীবিত আছেন দলটি গড়ার অন্যতম কারিগর সাইদুর রহমান প্যাটেল। আজ শুক্রবার ক্রীড়া সংগঠক হিসেবে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পাচ্ছেন তিনি। যা দেয়া হবে জাতীয় ক্রীড়া পরিষষদের মিলনায়তনে। অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি ব্যক্তিকে বা সংস্থা ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা পদক দেয়া হবে। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে যুব ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল পুরস্কারের তালিকা ঘোষণা করেন।

পুরস্কার পাচ্ছেন যারা : উদীয়মান ক্রীড়াবিদ : ক্রিকেটার শরিফুল ইসলাম ও আরচার দিয়া সিদ্দিকী; ক্রীড়াবিদ : ক্রিকেটার লিটন দাস, শূটার আবদুল্লাহ হেল বাকী ও ভারোত্তোলক সাবেরা সুলতানা; সংগঠক : স্বাধীন বাংলা ফুটবল দলের সাইদুর রহমান প্যাটেল ও জাতীয় মহিলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক নাজমা শামীম; আজীবন সম্মাননা : বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ; সংগঠন : বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশন (বিওএ); ক্রীড়া সাংবাদিক : কাশীনাথ বসাক এবং পৃষ্ঠপোষক : গ্রিন ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution