শুক্রবার, ০৭ মে ২০২১, ০৯:৪৩ অপরাহ্ন

রাজধানীতে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি

স্টাফ রিপোর্টারঃ রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি শুরু হয়েছে। দেশের পশ্চিমাঞ্চল থেকে শুরু হওয়া এ ঝড় দিবাগত রাত ১২টার দিকে ঢাকায় আঘাত হানে। যার কারণে ঢাকার বিভিন্ন স্থানে ঘণ্টাখানেক দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার (৩ মে) দিবাগত রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, সোমবার সন্ধ্যার পর থেকে দেশের পশ্চিমাঞ্চল অর্থাৎ রাজশাহী, যশোর, রংপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া অঞ্চলে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়েছে।

তিনি আরও বলেন, এ ঝোড়ো হাওয়া দিবাগত রাত ১২টার দিকে ঢাকার দিকে আসে। এরপর থেকে রাজধানীসহ এর আশেপাশের এলাকায় দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়েছে। ঝড়ের স্থায়িত্ব ঘণ্টাখানের মতো হতে পারে। তবে এ সময়ের আবহাওয়ার অবস্থা যেকোনো সময় পরিবর্তন হতে পারে। কত গতিতে ঝড় হচ্ছে তা বোঝা যাবে দিবাগত রাত তিনটার দিকে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৫১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চাঁদপুরে ৪৯ মি.লি.। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution