সোমবার, ১৪ Jun ২০২১, ০৯:০১ অপরাহ্ন

যোগাযোগ উন্নয়নে হাজার কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদকঃ টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সঙ্গে ময়মনসিংহ সদরের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সড়ক পরিবহন ও সেতু বিভাগ।

প্রকল্পটি বাস্তবায়ন হলে এ দুই স্থানের মধ্যে কম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। এতে এ অঞ্চলের জনগোষ্ঠীর সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে।

আজ মঙ্গলবার (৮ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘মধুপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়ক (এন-৪০১) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ১০৭ কোটি ১৭ লাখ টাকা। একনেকে অনুমোদনের পর প্রকল্পটি চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।

প্রকল্পটির উদ্দেশ্যে বলা হয়েছে, টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সঙ্গে ময়মনসিংহ সদরের ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার মাধ্যমে প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধন করা হবে। এটি বাস্তবায়ন করা হবে টাঙ্গাইল জেলার মধুপুর এবং ময়মনসিংহ জেলার সদর ও মুক্তাগাছা উপজেলায়।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম হচ্ছে- ভূমি অধিগ্রহণ (ক্ষতিপূরণসহ) ২৬ দশমিক ০৮ হেক্টর, সড়ক বাঁধ প্রশস্তকরণ (মাটির কাজ) সাত দশমিক ৭৬ লাখ ঘনমিটার, পেভমেন্ট প্রশস্তকরণ ও মজবুতিকরণ ৩৩ দশমিক ৪৭ কিলোমিটার, সার্ফেসিং (ডিবিএস) ৪২ দশমিক ৮৬ কিলোমিটার, পেভমেন্ট পুনঃনির্মাণ তিন দশমিক ৪৩ কিলোমিটার, বাস-বে নির্মাণ (১০টি) ৮০০ মিটার, রিজিড (আরসিসি) পেভমেন্ট নির্মাণ ছয় দশমিক ১০ কিলোমিটার, ইন্টারসেকশন সাতটি, নতুন পেভমেন্ট নির্মাণ পাঁচ দশমিক ৯৬ কিলোমিটার, পিসি গার্ডার সেতু নির্মাণ (একটি) ৫০ দশমিক ১২ মিটার, আরসিসি বক্স কালভার্ট নির্মাণ (৩৩টি) ১২৭ মিটার, নির্মাণকালীন রক্ষণাবেক্ষণ, রোড মার্কিং-থার্মোপ্লাস্টিক, জেনারেল ও সাইট ফ্যাসিলিটিস, সাইন পোস্ট, কংক্রিট কিলোমিটার পোস্ট নির্মাণ ইত্যাদি।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সঙ্গে ময়মনসিংহ সদর উপজেলার ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। এছাড়া প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে। এজন্য প্রকল্পটি একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution