শুক্রবার, ০৭ মে ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন

বেলুচিস্তানে বিলাসবহুল হোটেলে বোমা হামলা, হতাহত ১৬

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী শহর কোয়েটার একটি বিলাসবহুল হোটেলে বোমা হামলায় কমপক্ষে চারজন নিহত এবং আরও ১২ জন আহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার রাতে হোটেলটিতে বোমা বিস্ফোরিত হলে এই হতাহতের ঘটনা ঘটে।

নিজস্ব প্রতিনিধির বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কোয়েটার সেরেনা হোটেলে যেখানে গাড়ি পার্ক করে রাখা হয় সেই স্থান লক্ষ্য করেই হামলাটি করা হয়। পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতকে লক্ষ্য করেই এই হামলা হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

চীনা রাষ্ট্রদূত হামলার সময় কোয়েটায় ছিলেন বলে জানা গেলেও তিনি হামলাস্থলে ছিলেন না বলে জানা গেছে। আফগানিস্তান সীমান্ত লাগোয়ো বেলুচিস্তানের কোয়েটার হোটেলে এই হামলার দায় স্বীকার করেছে ‘পাকিস্তান তালেবান’। তবে বিস্তারিত কিছু জানায়নি।

সাম্প্রতিক মাসগুলোতে এই গোষ্ঠী এবং অন্যান্য জঙ্গি সংগঠনগুলো আফগানিস্তানের সীমান্তবর্তী আদিবাসী অঞ্চলে হামলা চালিয়েছে।হামলার পর সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, বিলাসবহুল হোটেলটির গাড়ি পার্ক করে রাখার স্থানটি দাউ দাউ করে আগুন জ্বলছে। উদ্বিগ্ন মানুষজন দিগ্বিদিক ছোটাছুটি করছেন।

দ্য সেরেনা হোটেল কোয়েটায় সবচেয়ে প্রসিদ্ধ হোটেল। সরকারি কর্মকর্তা এবং সেখানে সফর করা অতিথিদের এই হোটেলেই থাকার ব্যবস্থা করা হয়। তবে ঠিক কাকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে তা না যায়নি। চীনা রাষ্ট্রদূত এখন কোয়েটায় অবস্থান করছেন।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমাদ সম্প্রচারমাধ্যম এআরআই নিউজ টিভিকে বলেন, ‘হোটেলের ভেতরে থাকা বিস্ফোরকভর্তি একটি গাড়ি থেকে হামলাটি চালানো হয়েছে। চীনা রাষ্ট্রদূত নং রং তখন এক অনুষ্ঠানে ছিলেন। তিনি ওই সময় হোটেলে ছিলেন না।’

বেলুচিস্তানের প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ লাঙ্গো সাংবাদিকদের জানিয়েছেন, রাষ্ট্রদূত নং রংয়ের কিছু হয়নি। তিনি ভালো আছেন। বৃহস্পতিবার কোয়েটা সফর শেষ করে তিনি রাজধানী ইসলামাদে ফিরে যাবেন।’

বিবিসি লিখেছে, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে দীর্ঘদিন ধরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চলছে। বিচ্ছিন্নবাদী গোষ্ঠীগুলো পাকিস্তান থেকে বেলুচিস্তানকে স্বাধীন করার জন্য লড়াই করছে। তারা সেখানে চলমান চীনের অবকাঠামো প্রকল্পগুলোর ঘোরবিরোধী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution