শনিবার, ২৮ মে ২০২২, ১০:২১ অপরাহ্ন

বৃষ্টির প্রভাব সবজির দাম বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ গত সপ্তাহের মতো অনেকটা অপরিবর্তিত আছে রাজাধানীর বিভিন্ন বাজারে সবজি দাম। তবে দাম বেড়েছে টমেটো আর কমেছে কাঁচা মরিচের।

শুক্রবার (১৩ মে) সকালে রাজধানীর রায়ের বাজার, সাদেক খান কৃষি মার্কেট ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে সবজির দাম একটু বেশি। কারণ, বৃষ্টিতে কাঁচা সবজি পঁচে যায়। মোটমুটি সব সবজির দাম আগের সপ্তাহের মতোই রয়েছে। ২/১টা সবজির দাম কম-বেশি হয়েছে।

এদিকে, সবজির বাজারের দাম নিয়ে ব্যাপক ক্ষুব্ধ ক্রেতারা। তারা বলছেন, প্রতিটি সবজির দাম ঊর্ধ্বমুখী। বাজার করতে এসে আমরা কেউ সুস্থ্য মেজাজে বাড়ি ফিরতে পারি না।

সরেজমিন দেখা গেছে, টমেটোর দাম কেজিপ্রতি ৩০ টাকা বেড়ে এ সপ্তাহে হয়েছে ৮০ টাকা। এছাড়া কাঁচা মরিচ ৪০ টাকা দাম কমে হয়েছে ৮০ টাকা কেজি। বাজারে সজনে ৮০ টাকা, কচুমুখি ৮০ টাকা, করলা ৬০ টাকা, পেঁপে ৬০ টাকা, পটল ৫০ টাকা, মূলা ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, ঢেঁডস ৪০ টাকা, ঝিঙ্গা ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, বগুড়ার লাল আলু ৩০ টাকা, শসা ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে মিষ্টি কুমড়া ৬০ টাকা, লাউ ৫০ টাকা, ফুলকপি ৫০ টাকা, বাধাকপি ৪০ টাকা এবং চাল কুমড়া ৪০ টাকা পিস হিসেবে এবং কাঁচা কলা ৪০ টাকা ও লেবু ২০ টাকা হালিতে বিক্রি হচ্ছে।

ক্রেতা আফজাল হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, বাজার ঊর্ধ্বমুখী। আর কি বলবো। দোয়া করি সবাই ভালো থাকুক। কারও তো বাজার যাচাই করা লাগে না, বাজার একা একাই যাচাই হয়। বাজার কেমন আছে, তা বাণিজ্যমন্ত্রীকে গিয়ে জিজ্ঞাসা করেন। আমাদের সঙ্গে কথা বলে কোনো লাভ নেই। তারা যা ভালো বুঝেন তাই করেন। আমরা জণগণ বাজার থেকে পণ্য কিনতে পারলাম কি, পারলাম না সেটা তো আর তাদের দেখার বিষয় না।

মোহাম্মদ আলী নামে অন্য এক ক্রেতা বলেন, গত সপ্তাহের চেয়ে আজকের বাজার দরের তেমন কোনো পার্থক্য নেই। ২/৩টা সবজি ছাড়া বাকি সব কিছুর দাম আগের মতোই আছে।

রায়ের বাজারের সবজি বিক্রেতা হারুণ রশিদ বলেন, গত সপ্তাহে পণ্য সরবরাহ কম ছিল, এ সপ্তাহে সেটা ঠিক হয়েছে। কিন্তু বৃষ্টির কারণে এ সপ্তাহে দাম কমেনি। সামনে যদি টানা বৃষ্টি হয় তাহলে সবজির দাম আরও বাড়তে পারে। তবে, আজকের বাজারে সর্বোচ্চ সবজির দাম ৮০ টাকা।

রায়ের বাজারের আরেক সবজি বিক্রেতা সেলিম বলেন, সবজির দাম সবসময়ই ২০/৩০ টাকা কম বেশি হয়। নানা কারণেই এই দাম কমে-বাড়ে। কিন্তু তেল যে ২২০ টাকা লিটার কিনতে হচ্ছে, সেই কথা কেউ বলে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution