শুক্রবার, ০৭ মে ২০২১, ১০:২৭ অপরাহ্ন

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে প্রায় ৩২ লাখ ২৭ হাজার

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা মহামারির থাবায় বিশ্বজুড়ে সংক্রমণ ও প্রাণহানি অব্যাহত রয়েছে। ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় সাড়ে ১০ হাজার মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা ছাড়িয়েছে ৬ লাখ ৬৮ হাজার।

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ কোটি ৪১ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ৩২ লাখ ২৭ হাজার। ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেড়েছে সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা।

মঙ্গলবার (৪ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৪৩৭ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩২ লাখ ২৬ হাজার ৮৫৮ জনে।

এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬৮ হাজার ৮২২ জন। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৩৮০ জনে।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩২ লাখ ৩০ হাজার ৫৬১ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৯১ হাজার ৫১৪ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৪৭ লাখ ৯১ হাজার ৪৩৪ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৮ হাজার ৮২৯ জনের।

অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। মঙ্গলবার (৪ মে) দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে দুই কোটি। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ২ লাখ ৭৫ হাজার ৫৪৩ জন এবং মারা গেছেন ২ লাখ ২২ হাজার ৩৮৩ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৬ লাখ ৫৬ হাজার ৭ জন, রাশিয়ায় ৪৮ লাখ ৩১ হাজার ৭৪৪ জন, যুক্তরাজ্যে ৪৪ লাখ ২১ হাজার ৮৫০ জন, ইতালি ৪০ লাখ ৫০ হাজার ৭০৮ জন, তুরস্কে ৪৯ লাখ ১২১ জন, স্পেনে ৩৫ লাখ ৪০ হাজার ৪৩০ জন, জার্মানিতে ৩৪ লাখ ৩৫ হাজার ৮৭৭ জন এবং মেক্সিকোতে ২৩ লাখ ৪৯ হাজার ৯০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ৫ হাজার ১৩০ জন, রাশিয়ায় এক লাখ ১১ হাজার ১৯৮ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৫৩৯ জন, ইতালিতে এক লাখ ২১ হাজার ৪৩৩ জন, তুরস্কে ৪১ হাজার ১৯১ জন, স্পেনে ৭৮ হাজার ২৯৩ জন, জার্মানিতে ৮৪ হাজার ২০ জন এবং মেক্সিকোতে ২ লাখ ১৭ হাজার ৩৪৫ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। বিশ্ব এখন করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution