বুধবার, ২৫ মে ২০২২, ০৪:৩৫ অপরাহ্ন

বিশ্বব্যাংকের প্রতিবেদনে প্রবাসী আয়ে বিশ্বে সপ্তম বাংলাদেশ

অনলাইন নিউজ ডেস্ক ॥ ২০২১ সালে প্রবাসী আয়ে বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত মঙ্গলবার প্রকাশিত বিশ্বব্যাংকের ‘অভিবাসন ও উন্নয়ন’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়। ওই বছর দেশে প্রবাস আয় এসেছে দুই হাজার ২২০ কোটি ডলার। আগের বছরের তুলনায় প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২.২ শতাংশ।

আগের বছর অর্থাৎ ২০২০ সালেও প্রবাস আয় প্রাপ্তিতে সপ্তম স্থানে ছিল বাংলাদেশ। ওই বছর প্রবাস আয় এসেছিল দুই হাজার ১৭০ কোটি ডলার। তবে চলতি বছরের শেষ নাগাদ প্রবাস আয়ে প্রবৃদ্ধির হার ২ শতাংশ হতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। ২০২৩ সালেও এই প্রবণতা থাকতে পারে।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে প্রবাস আয় প্রাপ্তিতে সবার ওপরে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। এর পর রয়েছে মেক্সিকো, চীন, ফিলিপাইন, মিসর ও পাকিস্তান। দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের পরই।

প্রতিবেদনে বলা হয়, মূলত সরকারি প্রণোদনা এবং দেশে পরিবারের কাছে অর্থ পাঠানোর কারণে গত বছর প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে।

বিশ্বব্যাংক জানায়, এ বছরের শেষ নাগাদ বিশ্বে প্রবাস আয়ে প্রবৃদ্ধির হার কমে ২ শতাংশে নামবে। ২০২০ সালে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়ার পর গতবছর ভারতের রেমিট্যান্স প্রবৃদ্ধির হার ৮ শতাংশ বেড়ে হয়েছে ৮৯ বিলিয়ন ডলার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution