মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে আক্রান্ত ২০ কোটি, মৃত্যু সাড়ে ৪২ লাখ ছাড়িয়ে

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বজুড়ে মহামারি করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছেন ২০ কোটি মানুষ এবং মৃত্যু হয়েছে সাড়ে ৪২ লাখ পার হয়েছে। বিশ্বের বেশিরভাগ দেশে করোনার টিকাদান জোর কদমে চললেও এর সংক্রমণ ও মৃত্যু সেই তুলনায় খুব বেশি কমেনি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত একদিনে বিশ্বে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৬ লাখ ১৫ হাজার ৫৪৪ জনের। বুধবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ২ লাখের বেশি মানুষের। একদিনে মৃত্যু হয়েছে ৯ হাজার ৯৩৯ জনের। এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৪২ লাখ ৫৮ হাজারের বেশি মানুষের।

করোনা থেকে সেরে উঠেছেন ১৮ কোটি ৫ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৫৪ লাখের বেশি। এদের মধ্যে ৯২ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৪৯ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৩০ হাজার ৪৯৭ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৭ লাখ ৬৭ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৭৮৯ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে এক কোটি ৯৯ লাখ ৮৬ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৫৯৭ জনের।

তালিকায় ২৬ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১২ লাখ ৯৬ হাজার ৯৩ জনের এবং মৃত্যু হয়েছে ২১ হাজার ৩৯৭ জনের। এখন করোনা রোগী রয়েছেন প্রায় দেড় লাখ। এদের মধ্যে ১৩৮১ জনের অবস্থা গুরুতর।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে করোনার টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, টিকা দেয়ার হার বৃদ্ধি পেলে কমে আসবে করোনার গতি। তবে স্বাস্থ্যবিধি মেনে চলাকে আরও গুরুত্ব দিতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution