বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:১১ অপরাহ্ন

বাঘায় শতভাগ পাশে বাজিমাত ১২ শিক্ষা প্রতিষ্ঠান, জিপিএ-৫ শীর্ষে আড়ানি মনোমহিনী সরকারি উচ্চ বিদ্যালয়

বাঘা (রাজশাহী) প্রতিনিধি:: রাজশাহীর বাঘায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। একই সঙ্গে কোনো পরীক্ষার্থী পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। বাঘা উপজেলায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১১ টি। গতবার এর সংখ্যা ছিল শূন্যে।

বাঘা উপজেলায় এবার শতভাগ পাশের তালিকায় শিক্ষা প্রতিষ্ঠাগুলো হলো- হরিপুর উচ্চ বিদ্যালয়, হরিনা উচ্চ বিদ্যালয়, ছাতারি উচ্চ বিদ্যালয়, রহমতুল্লাহ বালিকা উচ্চ বিদ্যালয়, সরেরহাট বালিকা উচ্চ বিদ্যালয়, তেথুলিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, জোতনশি বালিকা উচ্চ বিদ্যালয়, মনিগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়, জোতরাঘব উচ্চ বিদ্যালয়, সোনাদহ উচ্চ বিদ্যালয় এবং আড়ানী দাখিল মাদ্রাসা ও পারশাওতা হযরত শাহ সুফি বাগু দেওয়ান (রহঃ) আলিম মাদ্রাসা।

উপজেলায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে ৫টি কেন্দ্রে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ১টি কেন্দ্রে ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। সব মিলে ৩ হাজার ৪০৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। পাশের হার ৯৬%.৫শাতাংশ। উপজেলায় জিপিএ-৫ পেয়ে শীর্ষে আড়ানি মনোমহিনী সরকারি উচ্চ বিদ্যালয়। ১৯৩ জনের মধ্যে পাশ করেছে ১৮৬ জন। জিপিএ-৫ পেয়েছে ৫০জন। কেন্দ্র সচিব মোহাম্মদ আলী দেওয়ান, সঞ্চয় কুমার দাসসহ অন্য কেন্দ্র সচিরবরা জানান, পাশের হার ও জিপিএ’তে দুভাবেই ছাত্রদের চেয়ে এগিয়ে ছাত্রীরা। তবে ছাত্রদের পাশের হার ও ছাত্রীদের পাশের হার সম্পর্কে তথ্য দিতে পারেননি উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয়।

অটোপাশের তুলনায় মেধা যাচাইয়ের মাধ্যমে মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করায় খুশি শিক্ষার্থীরা। তবে ফলাফল আশানুরুপ করলেও ভালো শিক্ষার্থী জীবনের পরবর্তী ধাপে ভালো কলেজে ভর্তি হওয়া নিয়ে শঙ্কায় তারা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফলে গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution