বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৫৫ পূর্বাহ্ন

বরিশালে ৩ মণ ওজনের কচু

ব‌রিশাল প্রতিনিধিঃ বরিশালের উজিরপুর পৌরসভার ৫ নং ওয়ার্ডের বাসিন্দা মো. খলিলুর রহমান সরদার একজন ইলেকট্রিক ব্যবসায়ী। শখ করে দোকানের পেছনে একটি কচুর চারা রোপণ করেছিলেন। চার বছরে কচুর ওজন হয়েছে তিন মণ।

জানা গেছে, শখের বসে মো. খলিলুর রহমান সরদার ব্যবসাপ্রতিষ্ঠানের পেছনে রোপণ করেছিলেন একটি কচুর চারা। নাম সাহেবী কচু। চার বছর ধরে কচুটি বেড়েই চলছিল। অবশেষে চলতি বছরের সোমবার (২৮ ফেব্রুয়ারি) কচুটিকে মাটি থেকে তোলেন। মেপে দেখেন ১২০ কেজির কাছাকাছি। দৈর্ঘ্য ১১ ফুট ও প্রস্থ আড়াই ফুট। এলাকায় জানাজানি হলে ভিড় পড়ে যায় দর্শনার্থীদের। দূর দূরান্ত থেকে গাড়ি ভাড়া করেও আসছেন অনেকে। কচুটির আকৃতি এত বড় যে চারজন মিলে সেটি তুলতে হয়। দাম ধরা হয়েছে পাঁচ হাজার টাকা।

চাষি খলিলুর রহমান সরদার বলেন, শখের বশে কচুর চারাটি রোপণ করি। এটি অনেক বড় হওয়ায় খুব খুশি হয়েছি। আগামীতে বেশি করে সাহেবী কচু লাগানোর চেষ্টা করব।

স্থানীয় ব্যবসায়ী শামীম হোসেন জানান, এর মূল্য অনুমানিক প্রায় ৫ হাজার টাকা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. তৌহিদুল ইসলাম জানিয়েছেন, কচুটি সাহেবী জাতের কচু। চেষ্টা করছি ঢাকা আন্তর্জাতিক কৃষি মেলায় নেওয়ার। এই কচুটির উৎপাদন প্রমাণ করেছে দক্ষিণাঞ্চলের মাটি সাহেবী কচু উৎপাদনের জন্য উপযুক্ত। খলিলুর রহমানের কচু দেখে অন্য চাষিরা উৎসাহ পাবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution