রবিবার, ২৫ Jul ২০২১, ০৬:২৩ অপরাহ্ন

পৃথিবীর সবচেয়ে ছোট গরু সাভারের ‘রাণী’

নিজস্ব প্রতিবেদক:: কোরবানির ঈদের আগে পত্রিকায় দেখতে পাওয়া যায় বড় বড় গরুর খবর। কার গরু কতটা বড়, কত বেশি ওজন এবং সেই সব গরুর বাহারি নামও দেওয়া হয়। তবে সাভারের একটি গরুর নাম আলোচনায় এসেছে ভিন্ন কারণে। এই গরুর নাম ছড়িয়েছে সবচেয়ে ছোট হওয়ার কারণে। গরুটির নাম রাণী। সাভারের আশুলিয়ার একটি খামারে পালন করা হচ্ছে রাণীকে।

বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড ছিল ভারতের কেরেলা রাজ্যের ৪ বছর বয়সী লাল রঙের মানিকিয়াম নামের এক গরুর। তবে সেটাকে পেছনে ফেলে দিয়েছে আশুলিয়ার চারিগ্রাম গ্রামের রাণী। মাত্র ২০ ইঞ্চি উচ্চতার ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি। যার দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা পর্যন্ত।

গরুর মালিক সাভারের ‘শিকড় এগ্রো লিমিটেড’ জানায়, প্রতিষ্ঠানটি বছর দুয়েক আগে কোনো এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁর এক খামারির থেকে গরুটি ক্রয় করেন। সেটিকে দিনে দুইবার খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবার লাগে অনেকটা কম।

প্রতিষ্ঠানটি জানায়, ইন্টারনেট ঘেঁটে তারা জানতে পেরেছেন- এটিই পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট গরু। এটি এখন কোরবানির উপযুক্ত। গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া শেষ করে তারা আগামী ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে। সব কিছু ঠিক থাকলে এই গরু বিশ্বের সবচেয়ে ছোট গরুর অফিসিয়াল তকমা পাবে।

পশু চিকিৎসক বলেন, ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরু এমনই ছোট হয়ে থাকে। এখন পর্যন্ত গরুটির শারীরিক সমস্যা নেই। যে বয়স হয়েছে, তাতে এটির ওজন বা উচ্চতা আর বাড়বে না। ফলে এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution