বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৭ অপরাহ্ন

পঞ্চগড়ে অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালু বেচাকেনা বন্ধ

পঞ্চগড় প্রতিনিধি,ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ পঞ্চগড়ে কোনো সিদ্ধান্ত ছাড়াই লোড-আনলোড খরচ বৃদ্ধি করায় অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালু ক্রয়-বিক্রয় বন্ধ ঘোষণা করেছে পঞ্চগড় জেলা পাথর-বালু যৌথ ফেডারেশন। শুক্রবার রাতে জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর পাথর-বালু ব্যবসায়ী সমিতির অফিস কার্যালয়ে পাথর-বালু ব্যবসায়ী ও মালিকসহ সংগঠনের সদস্যদের নিয়ে আলোচনাসভা পর এ সিদ্ধান্ত গৃহীত হয়। শনিবার জেলা পাথর-বালু যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান বিষয়টি নিশ্চিত করেন।

পাথর-বালু যৌথ ফেডারেশন সূত্রে জানা যায়, পঞ্চগড় জেলায় দীর্ঘদিন ধরে পাথর ও বালু লোড-আনলোডে সেফটি প্রতি দুই টাকা ৮০ পয়সা করে শ্রমিকদের দিয়ে আসছিল ব্যবসায়ীরা। এদিকে জেলা ট্রাক, ট্রাক্টর, ট্যাংক লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন ২০০০ ও পঞ্চগড় জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ২৬৪-এর সভাপতি-সম্পাদক গত ১০ আগস্ট লোড-আনলোডের মূল্যবৃদ্ধির জন্য পঞ্চগড় জেলা প্রশাসক বরাবর একটি লিখিত আবেদন করেন। কিন্তু জেলা প্রশাসক কর্তৃক কোনো সিদ্ধান্ত না হওয়ার আগেই তারা গত ২০ আগস্ট থেকে জোরপূর্বক ব্যবসায়ীদের কাছ থেকে দুই টাকা ৮০ পয়সার বিপরীতে পাঁচ টাকা ৫০ পয়সা করে নেওয়া শুরু করে।

পঞ্চগড় জেলা পাথর-বালু যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান জানান, ঐ দুই শ্রমিক সংগঠন ব্যবসায়ীদের সঙ্গে কথা না বলে এবং প্রশাসনের কোনো নির্দেশনা ছাড়াই দর নির্ধারণ করেছে। তাই এর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য পাথর-বালু ক্রয়-বিক্রয় বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এদিকে পঞ্চগড় জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ২৬৪-এর সভাপতি আব্দুল লতিফ জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে শ্রমিকরা দীর্ঘদিন থেকে লোড খরচ বাড়ানোর দাবি জানিয়ে আসছিল। তাই গত বৃহস্পতিবার থেকে চার টাকা নেওয়া শুরু করেছি। জেলা ট্রাক, ট্রাক্টর, ট্যাংক লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন ২০০০-এর সাধারণ সম্পাদক জসিদুল ইসলাম জসিম জানান, আমরা যৌথ ফেডারেশন জেলা প্রশাসককে অবগতসহ লিখিতভাবে মূল্যবৃদ্ধির আবেদন করে জানিয়েছি। এ বিষয়ে জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, শ্রমিকদের মূল্যবৃদ্ধির আবেদন আমরা পেয়েছি। আবেদনের পর এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। সে বিষয়ে আমাদের কাজ চলমান রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution