বুধবার, ২৫ মে ২০২২, ০৩:১০ অপরাহ্ন

দ্রুতগতির সুপারকম্পিউটার বানাচ্ছে মেটা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য শক্তিশালী সুপারকম্পিউটার বানাচ্ছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। শতাধিক ভাষা বুঝতে সক্ষম সুপারকম্পিউটারটি মেটার মালিকানায় থাকা ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বিনিময় করা বার্তা, ছবি ও ভিডিও বিশ্লেষণ করে ক্ষতিকর বা ঘৃণাবাচক মন্তব্য খুঁজে বের করার নতুন পদ্ধতি তৈরি করবে।

এআই রিসার্চ সুপারক্লাসটার (আরএসসি) নামের এই সুপারকম্পিউটারটি মেশিন লার্নিং প্রযুক্তিকে প্রশিক্ষণ দেওয়ার জন্য বিশেষভাবে নকশা করা হয়েছে। ফলে এটি কাজে লাগিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের তথ্য ব্যবস্থাপনার অ্যালগরিদমসহ অগমেন্টেড রিয়েলিটি (এআর) প্রযুক্তির বিভিন্ন ফিচার ও যন্ত্র তৈরি করা হবে। এমনকি ভবিষ্যতে প্রতিষ্ঠানটির ভার্চ্যুয়াল প্রযুক্তি ‘মেটাভার্স’–এর নকশা তৈরিতেও ব্যবহার করা হবে সুপারকম্পিউটারটি।

এ বিষয়ে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ দ্যা ভার্জকে জানিয়েছেন, ‘এআই রিসার্চ সুপারক্লাসটার সুপারকম্পিউটারটি এ বছরের শেষ নাগাদ পুরোপুরি তৈরি হবে। আমরা বিশ্বাস করি, এটিই বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সুপারকম্পিউটার হবে। আশা করি, সুপারকম্পিউটারটি নতুন কৃত্রিম প্রযুক্তি তৈরিতে সাহায্য করবে, যা আরও বেশিসংখ্যক মানুষকে তাৎক্ষণিক ভাষা অনুবাদ করে দেবে। এরই মধ্যে সুপারকম্পিউটারটির অর্ধেক অংশ চালু করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution