বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৫৯ পূর্বাহ্ন

দেশের উত্তর-পূর্বাঞ্চলে ফের বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা

অনলাইন নিউজ ডেস্ক, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম॥ দেশের উত্তর-পূর্বাঞ্চলে ফের বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায় বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে।

বুধবার (১৫ জুন) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন আভাস দিয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, দেশের সব প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে ।

আবহাওয়া সংস্থাসমূহের গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার নাগাদ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গের কতিপয় স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। ফলে ব্রহ্মপুত্র-যমুনা, তিস্তা, ধরলা, দুধকুমার এবং গঙ্গা-পদ্মা নদ-নদীসমুহের পানি সমতল বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

এছাড়া উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগাঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। আবার তিস্তা নদীর পানি সমতল বৃদ্ধি পেয়ে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে এবং সাময়িকভাবে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বর্তমানে তিনটি নদী পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরমার পানি সিলেটের কানাইঘাটে বিপৎসীমার ৫৮ সেন্টিমিটার ওপর দিয়ে, সুনামগঞ্জে ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সারিগোয়াইন নদীর পানি সারিঘাটে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে এবং সোমেশ্বরীর পানি নেত্রকেণার কলমাকান্দায় প্রবাহিত হচ্ছে বিপৎসীমার ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে।পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি পয়েন্টের মধ্যে পানির সমতল বেড়েছে ৮৫টিতে, কমেছে ২৩টিতে আর একটিতে অপরিবর্তি আছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution