মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩২ পূর্বাহ্ন

দাবানলের হটস্পট হচ্ছে ভূমধ্যসাগরীয় অঞ্চল

আন্তর্জাতিক ডেস্কঃ দাবানলের হটস্পট হয়ে উঠেছে এখন ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলো। গত সপ্তাহে তীব্র তাপ প্রবাহের পর দাবানলের কবলে পড়া তুরস্ক তার আশেপাশের দেশগুলোকে ঝুঁকির মুখে ফেলেছে বলে বুধবার সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষক সংস্থা।

মঙ্গলবার গ্রিসের এথেন্সের কাছাকাছি এলাকায় দাবাদল ছড়িয়ে পড়ে। হাজার হাজার মানুষকে ওই অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়। আগুন নেভাতে কাজ শুরু করে পাঁচ শতাধিক কর্মী। তীব্র তাপ প্রবাহের কারণে দক্ষিণ ইউরোপের দেশটিতে দাবদাহ ছড়িয়ে পড়ে। মঙ্গলবার গ্রিসে ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

গত সাত দিন ধরে তুরস্কে দাবানলের তাণ্ডব চলছে। যেসব জায়গায় দাবানলের তাণ্ডব চলছে, সেখানে গত কয়েক মাস ধরে প্রবল খরা ছিল। গত বুধবার থেকে দেশটিতে সব মিলিয়ে ১৩০টি জায়গায় আগুন জ্বলছিল। তার মধ্যে এখনো সাতটি বড় আগুন জ্বলছে বলে দেশটির বনমন্ত্রী জানিয়েছেন।

কোপার্নিকাস অ্যাটমোস্পেয়ার মনিটরিং সার্ভিস জানিয়েছে, স্যাটেলাইটে পাওয়া ছবি ও ভূমি থেকে পর্যবেক্ষণে দেখা যাচ্ছে, দাবানলের তীব্রতা বাড়ছে। এটি ইতালির দক্ষিণ দিকে ছড়াতে শুরু করেছে। গত জুলাইয়ে দাবানলের কবলে পড়েছিল ইতালি, আলবেনিয়া, মরক্কো, গ্রিস, নর্থ মেসিডোনিয়া ও লেবানন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution