মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৭ পূর্বাহ্ন

দরিদ্রদের টিকা নিশ্চিত করতে বুস্টার ডোজ স্থগিতের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:: গরিব দেশগুলোর জন্য করোনার টিকা নিশ্চিত করতে আগামী সেপ্টেম্বর পর্যন্ত করোনা টিকার বুস্টার ডোজ প্রয়োগ স্থগিত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস জানান, বুস্টার ডোজ স্থগিত রাখলে বিশ্বের প্রতিটি দেশের কমপক্ষে ১০ শতাংশ মানুষ টিকা পাবে।

ইসরায়েল ও জার্মানিসহ কয়েকটি দেশ করোনার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা দিয়েছে। ইসরায়েল ইতোমধ্যে বুস্টার ডোজ কার্যক্রম শুরু করেছে।

আধানম সতর্ক করেছেন যে, এতে করে গরিব দেশগুলো টিকার বাইরে থাকবে।

ডব্লিউএইচও’র মতে, সরবরাহ কম হওয়ায় নিম্ন-আয়ের দেশগুলো প্রতি ১০০ জনে মাত্র এক দশমিক পাঁচ জনকে টিকা দিতে পেরেছে।

সংস্থার প্রধান বলেন, ‘পরিস্থিতির পরিবর্তন হওয়া দরকার এবং অধিকাংশ টিকা গরিব দেশগুলোতে যাওয়া প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘আমি বুঝতে পারছি যে, ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে নিজের দেশের জনগণকে বাঁচাতে সব সরকার উদ্বিগ্ন। কিন্তু যারা ইতোমধ্যে টিকার বৈশ্বিক সরবরাহের অধিকাংশই ব্যবহার করেছে এবং প্রয়োজনের তুলনায় বেশি ব্যবহার করছে আমরা সেসব দেশের এমন কাজ মেনে নিতে পারি না।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে কঠোর বার্তা যে, আমরা উচ্চ-আয় ও নিম্ন-আয়ের দেশগুলোর মধ্যে পার্থক্য কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছি, জানান তিনি।

সংস্থাটি আগামী মাসের মধ্যে প্রতিটি দেশের ১০ শতাংশ মানুষকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। কিন্তু বর্তমানে যে অবস্থা তাতে সেই লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় আছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution