শনিবার, ২৮ মে ২০২২, ১০:১২ অপরাহ্ন

ত্রুটি থাকায় ৫০ কোটি টাকা ব্যয়ে পুনরায় নির্মাণ হচ্ছে সেতু

বগুড়া প্রতিনিধিঃ নির্মাণকাজে ত্রুটি থাকায় বগুড়ার সোনাতলায় বাঙালি নদীর আড়িয়ার ঘাটে ৫০ কোটি টাকা ব্যয়ে সেতুটি পুনর্নির্মাণ হচ্ছে। সেতুর কাজ শেষ হলে উপজেলার পূর্ব এলাকার সঙ্গে পশ্চিম এলাকার মানুষের যাতায়াত সহজ হবে। পাশাপাশি আশপাশের চার উপজেলাবাসীর দীর্ঘদিনের নদী পারাপারের ভোগান্তির অবসান ঘটবে।

স্থানীয় সূত্রে জানা যায়, সোনাতলা উপজেলা সদর থেকে প্রায় তিন কিলোমিটার পূর্বে বাঙালি নদীর আড়িয়ার ঘাট। সেখানে সেতু না থাকায় স্বাধীনতা পরবর্তী দীর্ঘ সময় বাঙালি নদী দ্বারা বিচ্ছিন্ন উপজেলার তিন ইউনিয়নের বৃহৎ জনগোষ্ঠীকে চরম দুর্ভোগ পোহাতে হয়। স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে বগুড়া-১ আসনের প্রয়াত সংসদ সদস্য ডা. হাবিবুর রহমানের চেষ্টায় সড়ক ও জনপথ বিভাগ প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে আড়িয়ার ঘাট সেতুর নির্মাণকাজ শুরু করে।

১৯৯৮ সালে সেতুর নির্মাণকাজ শেষ হয়। সেতুটি নির্মাণের সময় গার্ডার ও পিলারগুলো প্রশস্ত করে তৈরি করা হলেও অজ্ঞাত কারণে সরু আকারে স্থাপন করা হয় স্টিলের পাটাতন। ১৯৯৮ সালে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী জিল্লুর রহমান আনুষ্ঠানিকভাবে ওই বেইলি সেতু উদ্বোধন করেন।

এরপর সোনাতলা ও সারিয়াকান্দি এবং গাইবান্ধার সাঘাটা ও গোবিন্দগঞ্জ উপজেলার ছয় লক্ষাধিক মানুষ সেতুর ওপর দিয়ে যাতায়াত শুরু করেন। ফলে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হয়। তবে সেতু নির্মাণে ত্রুটির কারণে পাটাতন সরু হওয়ায় শুরু থেকেই যানজট দেখা দেয়। একপাশে যাত্রীবাহী বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস ও ট্রলি উঠলে অপরপাশের যানবাহন ও যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

বিশেষ করে অ্যাম্বুলেন্সে রোগী থাকলে বেশি সমস্যা হয়। যানজটে পড়ে অনেক সময় অ্যাম্বুলেন্সের ভেতরে রোগী মারা যান। এ অবস্থায় অনেক সময় নৌকায় পারাপার হন স্থানীয়রা। স্থানীয়দের দুর্ভোগের কথা চিন্তা করে বগুড়া-১ আসনের সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক প্রয়াত আবদুল মান্নানের চেষ্টায় একনেকে সেতুটি পুনর্নির্মাণে ৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সেতুর পুনর্নির্মাণ কাজ শুরু হয়েছে। ২০২৩ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা। সেতুর কাজ শেষ হলে বগুড়া ও গাইবান্ধার চার উপজেলার মানুষের দুর্ভোগ লাঘব হবে।

এ প্রসঙ্গে বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পী বলেন, এলাকাবাসীর দাবি নয়; প্রয়োজনের তাগিদে আড়িয়ার ঘাট সেতুটি পুনরায় নির্মিত হচ্ছে। এতে ৫০ কোটি টাকা ব্যয় হবে। সেতু পুনরায় নির্মাণে বরাদ্দ দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution