বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:৩৪ অপরাহ্ন

জেলের জালে ৩২ কেজির পোপা মাছ, দাম সাড়ে ৮ লাখ টাকা

কক্সবাজার প্রতিনিধি:: কক্সবাজারের টেকনাফে জেলের জালে ধরা পড়েছে ৩২ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ। যার দাম হাঁকা হচ্ছে সাড়ে ৮ লাখ টাকা।

সোমবার (২২ আগস্ট) টেকনাফের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার মোহাম্মদ শাহ আলমের জালে মাছটি ধরা পড়ে।

ট্রলার মালিক শাহ আলম জানান, মাছটির দাম সাড়ে ৮ লাখ টাকা হাঁকা হলেও এখন পর্যন্ত দাম উঠেছে সাড়ে ৫ লাখ টাকা। ভালো দামের আশায় মাছটি কক্সবাজারে পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, সোমবার দুপুরে ট্রলারটি এই পোপা মাছ নিয়ে শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে ভেড়ানোর পর থেকে অনেক ব্যবসায়ীরা মাছটি কেনার জন্য ভিড় জমায়। কিন্তু কাঙ্খিত দাম না পাওয়ায় বিক্রি করা হয়নি।

ট্রলারের মাঝি নুরুল আমিন বলেন, সেন্টমার্টিন দ্বীপের অদূর সাগরে এই মাছটি ধরা পড়ে। প্রথম জাল ফেলাতে ৯০টি লাল কোরাল আটকা পড়ে। এরই মধ্যে যখন এই পোপা মাছটির দেখা মেলে তখন আমরা মালিককে জানালে তিনি মাছটি নিয়ে ঘাটে চলে আসতে বলেন।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, পুরুষ প্রজাতির পোপা মাছ ধরা পড়লে প্রচুর দামে বিক্রি হয়ে থাকে। কারণ এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা রয়েছে।

শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক আতা উল্লাহ বলেন, সাগর উত্তাল ও সতর্ক সংকেত থাকায় এতদিন মাছ শিকারে যেতে পারেননি জেলেরা। সাগর শান্ত হওয়ায় জেলেরা আবার সাগরে ছুটছেন। কোনো কোনো জেলে অল্প-স্বল্প মাছ নিয়ে আবার কোনো জেলে পোপা মাছ ও লাল কোরাল নিয়ে ঘাটে ফিরছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution