শুক্রবার, ০৭ মে ২০২১, ১০:২৪ অপরাহ্ন

জিম্মি পুলিশ সদস্যদের মুক্তি দিয়েছে পাকিস্তানের বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্কঃ আলোচনার পর অবশেষে জিম্মি করা ১১ পুলিশ সদস্যকে মুক্তি দিয়েছে পাকিস্তানের নিষিদ্ধ দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)। প্রথম দফার আলোচনার পর বিক্ষোভকারীদের হাতে জিম্মি পুলিশ সদস্যরা মুক্তি পেয়েছেন বলে নিশ্চিত করেছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ।

তিনি টুইটারে এক ভিডিও বার্তায় বলেছেন, ‘প্রথম দফা আলোচনা সফলভাবে শেষ হয়েছে। তারা জিম্মি ১১ পুলিশ সদস্যকে ছেড়ে দিয়েছে।’

রোববার বিকালে লাহোরে বিক্ষোভ সংঘর্ষ চলাকালে টিএলপি সদস্যরা ওই ১১ পুলিশ সদস্যকে জিম্মি করেছিল। সংঘর্ষে তিন টিএলপি সদস্য নিহত হয়েছে। স্যোশাল মিডিয়া ফুটেজে এর আগে জিম্মি পুলিশ সদস্যদের রক্তাক্ত, কালশিরা পড়া এবং মাথায় ব্যান্ডেজ বাঁধা অবস্থায় দেখা গেছে।

তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) কয়েক মাস ধরে ফ্রান্সবিরোধী প্রচার চালিয়ে আসছে। দলটি পাকিস্তান সরকারকে ফরাসি রাষ্ট্রদূতকে দেশ থেকে বহিষ্কারের জন্য ২০ এপ্রিল পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছে। ফ্রান্সে গত বছর ইসলামবিরোধী ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর থেকে মাঝে মধ্যেই বিক্ষোভ করে আসছে টিএলপি।

চলতি সপ্তাহের শুরুর দিকে পাকিস্তানের হাজার হাজার ইসলামপন্থির সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। দেশটির কট্টরপন্থি দল টিএলপির নেতা আল্লামা সাদ হুসাইন রিজভিকে গত সোমবার গ্রেফতারের পর দেশজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে।

আল্লামা সাদকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে অবস্থান ধর্মঘট পালন শুরু করে টিএলপি। রোববার টিএলপির সমর্থকদের সঙ্গে সংঘর্ষে অন্তত তিনজন নিহত ও শতাধিক আহত এবং গ্রেফতার করা হয় হাজারের বেশি। দেশজুড়ে সহিংস তাণ্ডব চালানোর অভিযোগে পাকিস্তানের ক্ষমতাসীন ইমরান খানের সরকার টিএলপিকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution