বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১০:০০ পূর্বাহ্ন

জাতীয় যুব হকি বৃহস্পতিবার থেকে শুরু

স্পোর্টস রিপোর্টার, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ জাতীয় যুব হকি প্রতিযোগিতার ২৭তম আসর শুরু বৃহস্পতিবার থেকে। তিন বছর পর ফের টার্ফে গড়াচ্ছে জাতীয় যুব হকি টুর্নামেন্ট। সবশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত হয়েছিল এই টুর্নামেন্ট। ৫২ টি জেলা, চারটি শিক্ষা বোর্ড ও বিকেএসপি অংশ নেবে এবারের আসরে। নিয়ে হবে এবারের প্রতিযোগিতা। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, নড়াইল, দিনাজপুর, জয়পুরহাট, ফরিদপুর, কুমিল্লা ও চট্টগ্রামে হবে প্রাথমিক পর্ব। নয়টি ভেন্যু হচ্ছে প্রথম পর্ব থেকে দু’টি করে দল চূড়ান্ত পর্বে উঠবে।

ঢাকা ভেন্যুর খেলা বৃহস্পতিবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুরু হবে। অন্য ভেন্যুগুলোতে অক্টোবরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে শুরু হবে। ২২ অক্টোবরের মধ্যে প্রথম পর্ব শেষ হলেও চূড়ান্ত পর্বের জন্য করতে হবে অপেক্ষা।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেন, ‘অক্টোবরের শেষ সপ্তাহ থেকে ফ্রাঞ্চাইজ হকি লিগ শুরুর পরিকল্পনা রয়েছে। সেই টুর্নামেন্টের জন্য এই যুব হকির চূড়ান্ত পর্ব খানিকটা বিলম্ব হবে। প্রাথমিক পর্ব শেষ হওয়ার পর আমরা তখন সভা করে পরবর্তী পর্ব নিয়ে সিদ্ধান্ত নেব।’ এ সময় পৃষ্ঠপোষক আল আরাফা ইসলামি ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাব্বির আহমেদ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জালাল আহমেদ উপস্থিত ছিলেন।

তিন বছর আগের আসরে ৪০ দল অংশ নিয়েছিল। প্রতিযোগিতার পৃষ্ঠপোষক আল আরাফাহ ইসলামী ব্যাংক। এ প্রতিযোগিতা উপলক্ষে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের মধ্যে গত ২৭ জুলাই একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। টাইটেল স্পন্সর হিসেবে স্পন্সর প্রতিষ্ঠানটি ১ কোটি ৫০ লাখ টাকা দিয়েছে। প্রথম পর্ব থেকে দুটি করে দল (১৮টি) চূড়ান্ত পর্বে উঠবে। চূড়ান্ত পর্বের খেলা অনুষ্ঠিত হবে ঢাকায়। ঢাকা জোনে অংশ নেবে ৬টি দল (বিকেএসপি, ঢাকা, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, গাজীপুর এবং শরীয়তপুর)। এই আসরের সর্বশেষ ও সর্বাধিক চ্যাম্পিয়ন বিকেএসপি (১৩ বার)। সবচেয়ে বেশি ১৫ বার ফাইনালও খেলেছে তারা। প্রতিযোগিতার পৃষ্ঠপোষক আল আরাফাহ ইসলামী ব্যাংক। এ প্রতিযোগিতা উপলক্ষে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের মধ্যে গত ২৭ জুলাই একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। টাইটেল স্পন্সর হিসেবে স্পন্সর প্রতিষ্ঠানটি ১ কোটি ৫০ লাখ টাকা দিয়েছে।

এ প্রতিযোগিতায় খেলোয়াড়দের জার্সি ও খেলার সরঞ্জামসহ যাতায়াতের ব্যয় বহন করছে বাহফে। এছাড়া চূড়ান্ত পর্বের বিজয়ীদের জন্য থাকছে অর্থ পুরস্কার।
এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭। ৯টি গ্রুপে ও সমসংখ্যক ভেন্যুতে এই দলগুলো খেলবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution