মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ০৪:১৫ পূর্বাহ্ন

জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়াতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জমির বহুমুখী ব্যবহারের মাধ্যমে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানোর উদ্যোগ নেয়া হচ্ছে। গ্রামের পাশাপাশি শহরের সকল অব্যবহৃত ভূমি বা জলাশয় বা ভবনের ছাদসমূহের ব্যবহার বাড়িয়ে সৌরবিদ্যুৎ উৎপাদন বাড়ানো যেতে পারে।

মঙ্গলবার (১৪ মার্চ) বিদ্যুৎ ভবনে “বাংলাদেশে নবায়ণযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার” সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করে প্রকল্প হাতে নেয়া আবশ্যক। নেট মিটারিং সিস্টেম সেইভাবে এগুচ্ছেনা। ডেসকো ডিপিডিসি বা নেসকো এলাকায় সোলার রূপটপ কার্যক্রম আরও বাড়াতে হবে। ভাসমান সোলার বা জমির বহুমুখী ব্যবহার নিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় বা অন্য বিশ্ববিদ্যালয়ে পাইলট প্রকল্প হাতে নেয়া যেতে পারে।

বাংলাদেশে নবায়ণযোগ্য জ্বালানি প্রকল্পের জন্য জমির বহুমুখী ব্যবহার নিয়ে সম্ভাব্যতা যাচাই করে। এগ্রো-বেজস্ নাবায়ণযোগ্য জ্বালানির বিজনেস মডেল তৈরি করা এই প্রকল্পের অন্যতম প্রধান লক্ষ্য। দেশে-বিদেশে এগ্রো-বেজস‌ সোলার প্রকল্পে বেষ্ট প্র্যাক্টিস নির্ণয় করাও এই সম্ভাব্যতা যাচাইয়ের অন্যতম উদ্দেশ্য।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনের সঞ্চালনায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution