সোমবার, ১৪ Jun ২০২১, ১০:০২ অপরাহ্ন

গ্রাম আছে, সড়ক নেই

কুষ্টিয়া প্রতিনিধিঃ গ্রাম আছে, সড়ক নেই। অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই। এই কথা শুনে অনেকের মনে হবে রূপকথার গল্প। তবে ঘটনা বাস্তব। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার প্রাগপুর ইউনিয়নের পাকুড়িয়া গ্রামে কোনো সড়ক নেই।

জানা গেছে, ২০১৭ সালে পাকুড়িয়া গ্রামে ২৪ একর জমিতে ৩৪০ পরিবারের ধারণক্ষমতা নিয়ে গড়ে ওঠে আশ্রয়ণ প্রকল্পটি। তখন প্রকল্পটিতে গৃহ বরাদ্দ দেওয়া হয় ১৬১ পরিবারকে। তবে বর্তমানে সেখানে বসবাস করছে ১০০ পরিবার। ভূমি মন্ত্রণালয়ের অধীনে এই প্রকল্প বাস্তবায়নে গৃহহীনদের সুবিধার্থে সাতটি শর্ত দেওয়া হলেও প্রকল্পটি গড়ে ওঠে চলাচলের সড়ক থেকে বিচ্ছিন্ন এক ফসলের মাঠে।

প্রকল্পে বসবাসকারীরা জানান, আমরা বিভিন্ন কাজ করে খায়। কেউ অটোরিকশা চালায়, কেউ ভ্যান গাড়ি। নিরাপত্তার স্বার্থে সেগুলো আমাদের কাছে এনে রাখতে পারি না। আবার ফসলের খেত দিয়ে চলাচল করতে গিয়ে কৃষকদের সঙ্গে প্রায়ই ঝামেলা পোহাতে হচ্ছে।

প্রকল্পটির সড়ক সমস্যা সমাধানে সম্মিলিত উদ্যোগের কথা বলা হলেও এখন পর্যন্ত ব্যাটেবলে মিলেনি। আশ্রয়কেন্দ্রে নানা ভোগান্তি আর যোগাযোগ ব্যবস্থার অভাবে সেখানে যেতে অনাগ্রহী গৃহহীনরা। সড়কের ব্যবস্থা হলে ওই গ্রামটি দৌলতপুরের আরও গৃহহীনকে আশ্রয় দিতে পারবে এবং অর্থনীতি ও সামাজিক প্রেক্ষাপটে ইতিবাচক ভূমিকা রাখবে মন্তব্য করে শিগগিরই বিষয়টি সমাধানের কথা জানান দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন।

সদ্য বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) আজগর আলী বিদায়ের আগে দেওয়া বক্তব্যে বলেন, খুব সুন্দর একটি আশ্রয়ণ প্রকল্প সেখানে বাস্তবায়িত হচ্ছে। সড়কের কারণে সেখানে গৃহহীন শ্রমজীবীদের থাকার আগ্রহ কম রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের আন্তরিকতা আর এলাকাবাসীদের সহযোগিতায় আশা করছি প্রকল্পটি দ্রুত পূর্ণাঙ্গ রূপ পাবে।

স্থানীয় সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ বলেন, রাস্তা নির্মাণের জন্য স্থানীয়দের সহযোগিতা প্রয়োজন। তাদের সঙ্গে কথা বলা হচ্ছে। আশা করছি দ্রুত বিষয়টির সমাধান হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution