শুক্রবার, ০১ Jul ২০২২, ১০:২৫ পূর্বাহ্ন

খুবির ৬ শিক্ষার্থীর বিরুদ্ধে র‍্যাগিংয়ের অভিযোগ

খুলনা প্রতিনিধিঃ খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বাংলা ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‍্যাগিং করার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালকের দফতরে ওই ডিসিপ্লিনের দ্বিতীয় বর্ষের ৬ শিক্ষার্থীর বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হয়।

লিখিত অভিযোগে বাংলা ডিসিপ্লিনের প্রথম বর্ষের শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু প্রথম দিন থেকেই তারা র‌্যাগিংয়ের শিকার হয়েছেন। ক্লাস শেষে এবং খেলার মাঠে পরিচিত হওয়া, পরিচয় দিতে শেখানো, আদব কায়দা শেখানো, খোঁজখবর নেওয়াসহ বিভিন্ন অজুহাতে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা প্রথম বর্ষের শিক্ষার্থীদের গালিগালাজ করে। এছাড়া লাইব্রেরির ছাদ থেকে ফেলা দেওয়া, ছাত্রত্ব বাতিল ও একজন নারী শিক্ষার্থীকে অশ্রাব্য ভাষায় গালাগালির অভিযোগ করা হয়েছে।

লিখিত অভিযোগে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরুর প্রথম দিনেই তাদের রাত ৮টা পর্যন্ত দাঁড় করিয়ে রেখে অকথ্য ভাষায় গালিগালাজ করা হয়েছে।

র‍্যাগিংয়ে শিকার হওয়া একাধিক শিক্ষার্থী জানায়, প্রথম দিন থেকেই আমাদের মাঠে ডেকে সিনিয়ররা ম্যানার (আদব-কায়দা) শেখানোর নামে রাত ৮টা পর্যন্ত দাঁড় করিয়ে রেখে অকথ্য ভাষায় গালাগালি দেয়। বিভিন্ন দোষ খুঁজে বের করে অশ্রাব্য ভাষায় গালিগালাজসহ লাইব্রেরির ছাদ থেকে ফেলে দেওয়ার হুমকি দেয়।

তারা আরও জানায়, মেয়ে সহপাঠীদের গালিগালাজ করায় তারা কান্নাকাটিসহ মানসিকভাবে ভেঙে পড়ে। এমন অবস্থায় র‌্যাগিয়ের ভয়াবহতার কারণে তাদের মনে ভীতি কাজ করছে, তারা সিনিয়র কর্তৃক কখনো এমন আচরণ আশা করেনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালকের দফতর সূত্রে জানা যায়, তাদের র‍্যাগিংরত অবস্থায় পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী ছাত্রবিষয়ক পরিচালক ও আইন ডিসিপ্লিনের প্রভাষক তালুকদার রাসেল মাহমুদ বলেন, খেলার মাঠে টহলরত অবস্থায় ওই শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে গেলে একজন শিক্ষার্থী এগিয়ে এসে কান্নায় ভেঙে পড়েন। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক গিয়ে ওই শিক্ষার্থীদের তার কার্যালয়ে নিয়ে যেতে চাইলে মোবারক হোসেন নোমাননোমে একজন প্রশাসনের কাজে বাধা দেন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক মো. শরীফ হাসান লিমন বলেন, র‍্যাগিংয়ের বিরুদ্ধে প্রশাসনের জিরো টলারেন্স অব্যাহত থাকবে। তদন্ত কমিটি গঠন করে পরবর্তীতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution