মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ০১:৩০ অপরাহ্ন

কার্টার মাস্টার মুস্তাফিজের টেস্ট খেলা বা না খেলার বিষয়ে পক্ষে সাবিক

স্পোর্টস রিপোর্টার, ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম ॥ কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান টেস্ট খেলতে চাই না এ কথা মুখ ফুটে বলেননি কখনই। তিনি বলেন দলের প্রয়োজনে যেকোনো সময় প্রস্তুত- এই কথাগুলো সবসময়ের জন্য বলেছেন কাটার মাস্টার। অনিচ্ছুক কাউকে নিয়ে খেলতে চান না সাকিব আল হাসান। ক্রিকেটারদের স্বাধীনতায় বিশ্বাস করেন বাংলাদেশের অধিনায়ক। তাই মুস্তাফিজুর রহমানকেও টেস্ট খেলতে বাধ্য করতে চান না তিনি।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে কেন্দ্রীয় চুক্তির আগে জানতে চাওয়া হলে শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টিতে টিক দিয়েছিলেন এ বাঁহাতি তারকা পেসার। মুস্তাফিজুর টেস্ট খেলতে আগ্রহী নন। অনেক আগেই জানিয়েছিলেন সে কথা। তাঁকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে খেলার জন্য রাজি করেন নির্বাচকরা। সাফল্যের খোঁজে থাকা বাংলাদেশের নির্বাচকরা চাইছেন টেস্ট দল যতটা সম্ভব শক্তিশালী করতে। তাঁরা চান বাঁহাতি জোরে বোলার মুস্তাফিজুর এর পরেও টেস্ট খেলুন।

তিনি শেষ টেস্ট খেলেছিলেন দেড় বছর আগে। টেস্টের প্রতি মোস্তাফিজুর রহমানের আগ্রহ নেই, ব্যাপারটাও স্পষ্ট। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরের দুই ম্যাচের সিরিজে আছেন তিনি। এই সিরিজ দিয়েই তৃতীয় দফায় টেস্টের অধিনায়কত্ব শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান।

অবসর না নিলেও ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর আর ৫ দিনের ক্রিকেট খেলেননি। সাকিব বলেছেন, ‘‘মুস্তাফিজুর শুধু এক দিনের এবং টি-টোয়েন্টি ক্রিকেট খেলতেই পারে। ওর সিদ্ধান্তকে সম্মান করা উচিত। টেস্ট খেলতে চাইলেও ওকে আলাদা করে অনুপ্রাণিত করার কিছু নেই।’’ দীর্ঘ দিনের সতীর্থকে নিয়ে সাকিব আরও বলেছেন, ‘‘যে হেতু মুস্তাফিজুর রহমান দলে রয়েছে, দুটো টেস্ট ঠিক খেলবে।

ওকে খেলার জন্য আলাদা উৎসাহ দিতে হবে না। ও আমাদের গুরুত্বপূর্ণ সদস্য। অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচ দুটোকেই গুরুত্ব দিচ্ছি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ দুটো খেলতে মুস্তাফিজুরও মুখিয়ে রয়েছে।’’ মুস্তাফিজুরকে কত দিন টেস্ট দলে পাবেন, তা নিয়ে নিশ্চিত নন সাকিব। বাংলাদেশের অধিনায়ক বলেছেন, ‘‘জানি না, ওর মনে কী আছে। টেস্ট খেলবে কী খেলবে না। প্রত্যেক খেলোয়াড়ের ব্যক্তিগত পছন্দকে সম্মান করি।

সকলেই নিজের স্বচ্ছন্দের পরিসরে থাকতে চায়। আমাদেরও উচিত সেটাকে সম্মান করা।’’ টেস্ট ক্রিকেটে টানা ব্যর্থতার পর নেতৃত্ব থেকে ইস্তফা দেন মুমিনুল হক। দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে সাকিবকে অধিনায়ক করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগেও দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে অলরাউন্ডার সাকিবের।
এ পর্যন্ত ১৪ টেস্ট খেলে ৩০ উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান। ৩৭ রান দিয়ে ৪ উইকেট তার এক ইনিংসের সর্বোচ্চ। অবশ্য দীর্ঘদিন পর লাল বল হাতে নিয়ে ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে ৩ উইকেট নেন তিনি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution