মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ১২:৪১ অপরাহ্ন

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গেরিলা পেট্রো

আন্তর্জাতিক ডেস্ক, ই-কণ্ঠ অনলাইন:: কলম্বিয়ার ইতিহাসে প্রথম বামপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গুস্তাভো পেট্রো। তিনি এম-১৯ গেরিলা আন্দোলনের একজন সাবেক সদস্য। রোববার ধনকুবের রোডলফো হার্নান্দেজকে ব্যাপক ভোটের ব্যবধানে হারিয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন গেরিলা পেট্রো। নির্বাচনে ৫০.৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি। প্রতিদ্বন্দ্বি রোডলফো প্রায় সাত লাখ ১৬ হাজার ৮৯০ ভোটে পরাজিত করেছেন।

পেট্রো রাজধানী বোগোটার সাবেক মেয়র এবং বর্তমান সিনেটর। তিনি বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, পেনশন সংস্কার এবং অনুৎপাদনশীল জমিতে উচ্চ করের সাথে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পেট্রোর প্রস্তাবগুলো চমকপ্রদ। বিশেষ করে নতুন তেল প্রকল্পের উপর নিষেধাজ্ঞা, কিছু বিনিয়োগকারীকে চমকে দিয়েছে। যদিও তিনি বর্তমান চুক্তিগুলোকে অসম্মান করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গেরিলা পেট্রোর সমর্থক আলেজান্দ্রো ফরেরো (৪০)। হুইলচেয়ারে করে বোগোটায় পেট্রোর প্রচারণায় এসেছিলেন। যখন ফলাফল ঘোষণা করা হয় তিনি আনন্দে কেঁদে ফেলেছিলেন। বলেন, ‘অবশেষে, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। আমি জানি তিনি একজন ভালো প্রেসিডেন্ট হবেন এবং তিনি আমাদের মধ্যে যারা ন্যূনতম সুবিধাপ্রাপ্ত তাদের সাহায্য করবেন। আরো ভালো কিছুর জন্য এই পরিবর্তন এসেছে।’

এ নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন গেরিলো পেট্রো। তার বিজয় আন্দিয়ান জাতিকে লাতিন আমেরিকার দেশগুলোর তালিকায় যুক্ত করেছে, যারা সাম্প্রতিক বছরগুলোতে প্রগতিশীলদের নির্বাচিত করেছে।

সূত্র : আরব নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution