মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ০৩:৪০ পূর্বাহ্ন

আর্মড ফোর্সেস ও আর্মি মেডিক‌্যালে ভর্তি পরীক্ষা ১১ মার্চ

ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: আর্মড ফোর্সেস মেডিক‌্যাল এবং ৫টি আর্মি মেডিক‌্যাল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

আবেদনকারীরা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র এই ওয়েবসাইটে http://afmc.teletalk.com.bd গিয়ে আজ থেকে আগামী ১০ মার্চ পর্যন্ত ডাউনলোড করতে পারবে।

বুধববার (৮ মার্চ) আর্মড ফোর্সেস মেডিক‌্যাল কলেজ ও আর্মি মেডিক‌্যাল কলেজের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, ১১ মার্চ ঢাকা সেনানিবাসসহ দেশের মোট ৬টি সেনানিবাসে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এক ঘণ্টার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যবারের মতো এবারও এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হবে, যার মোট নম্বর হবে ১০০। ভর্তিচ্ছুকদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে নম্বর থাকবে ২০০। সেক্ষেত্রে এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ১৫ গুণ ৭৫ নম্বর (সর্বোচ্চ) আর এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ২৫ গুণ ১২৫ নম্বর (সর্বোচ্চ)।

অবশ্য ভর্তি পরীক্ষার্থী যদি পূর্বে মেডিক‌্যাল বা ডেন্টাল পরীক্ষা দিয়ে থাকে, সেক্ষেত্রে তার ৫ নম্বর এবং পরীক্ষার্থী যদি মেডিক‌্যাল বা ডেন্টালের বর্তমান শিক্ষার্থী হয়, সেক্ষেত্রে তার মোট নম্বর থেকে ৭.৫ নম্বর কাটা যাবে।

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের মধ্যে বিষয়ভিত্তিক নম্বর বিভাজন হবে- পদার্থবিজ্ঞান ৩০, রসায়ন ৩০, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ৫ নম্বর। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। তাছাড়া, ১০০ নম্বরের মধ্যে ৪০ এর কম নম্বর পাওয়া কোনো পরীক্ষার্থীকে মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution