মঙ্গলবার, ০৫ Jul ২০২২, ১২:০৭ অপরাহ্ন

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৫০

আন্তর্জাতিক ডেস্ক, ই-কণ্ঠ অনলাইন:: আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯৫০ জনে পৌঁছেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী এ ভূমিকম্প পাকিস্তান ও ভারতেও অনুভূত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে শেয়ার করা বহু ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবিতে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আহত ব্যক্তিদের পাশাপাশি ধ্বংসস্তূপ এবং ধ্বংস হয়ে যাওয়া বাড়ি-ঘরের দৃশ্য উঠে এসেছে।

প্রত্যন্ত এই অঞ্চলে থেকে হেলিকপ্টারে করে হতাহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, শত শত ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপমন্ত্রী শরাফুদ্দিন মুসলিম বলেছেন, শক্তিশালী এ ভূমিকম্পে অন্তত ৯৫০ জন নিহত এবং আরও ৬০০ জন আহত হয়েছেন।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানা যাচ্ছে।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র। ভূমিকম্প কেন্দ্রটি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কম্পন অনুভূত হওয়ার কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution