মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:০১ পূর্বাহ্ন

আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস 

নিজস্ব প্রতিবেদকঃআওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ। ২০০৭ সালের এই দিনে (১৬ জুলাই) সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের জারি করা জরুরি অবস্থা চলাকালে গ্রেফতার হন তিনি।

সেদিন ভোরে তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতিবিরোধী অভিযান চলাকালে দুর্নীতির অভিযোগে ধানমন্ডির সুধা সদন বাসভবন থেকে গ্রেফতার করা হয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে। কয়েকটি মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। সেখান থেকে শেখ হাসিনাকে সরাসরি জাতীয় সংসদ ভবনের পাশে অস্থায়ীভাবে স্থাপিত সাব জেলে নিয়ে যাওয়া হয়।

জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগের নিয়মতান্ত্রিক আন্দোলন এবং জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে শেখ হাসিনাকে তত্ত্বাবধায়ক সরকার জামিনে মুক্তি দিতে বাধ্য হয়।

প্রায় ১১ মাস কারাবন্দি থাকার পর ২০০৮ সালের ১১ জুন জামিনে মুক্তি পান শেখ হাসিনা। পরদিন চিকিৎসার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র যান। চিকিৎসা শেষে ৬ নভেম্বর দেশে ফেরেন তিনি।

প্রথমে তাকে ৮ সপ্তাহের জামিন দেওয়া হয়। এরপর কয়েক দফায় জামিনের মেয়াদ বাড়ানো হয়। দেশে ফিরে শেখ হাসিনা নির্বাচনের প্রস্তুতি নেন এবং আওয়ামী লীগকে নির্বাচনের জন্য প্রস্তুত করেন।

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে জয় পায়। ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠন করা হয়। ওই সরকারের ধারাবাহিকতায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ টানা তৃতীয়বার সরকার গঠন করে।

কারাবন্দি দিবস উপলক্ষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে বলেন, যথাযথভাবে স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে যার যার অবস্থান থেকে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে পরম করুণাময়ের নিকট দেশবাসীকে প্রার্থনা করার আহ্বান জানাই। মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে সকল বাঙালি হৃদয়ে দেশপ্রেমের বহ্নিশিখা প্রজ্বলিত করে সংকট জয়ের ঐক্যবদ্ধ সুরক্ষা ব্যুহ্য সৃষ্টি করে শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত সরকারকে সহযোগিতা করার অনুরোধ জানান ওবায়দুল কাদের।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution