মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

আগামীকাল থেকে টিকা পাবে ৪৮ হাজার রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের টিকার আওতায় আনা হচ্ছে। শুরুতে ৫৫ বছর বা তার বেশি বয়সীদের টিকা প্রদান করা হবে। মঙ্গলবার (১০ আগস্ট) উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্পের ৫৬টি কেন্দ্রে টিকাদান শুরু হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ্ রেজওয়ান হায়াত।

তিনি জানান, ‘সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল মঙ্গলবার (১০ আগস্ট) থেকে ক্যাম্পে টিকাদান শুরু হবে। প্রথম পর্যায়ে ৫৫ বছরের উর্ধ্বে ৪৮ হাজার রোহিঙ্গাদের টিকা দেওয়া হবে। এ জন্য ক্যাম্পগুলোতে ৫৬টি টিকা কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব রোহিঙ্গাদের ‘ফ্যামিলি কাউন্টিং নাম্বার’ বা পরিবার পরিচিতি নম্বর রয়েছে সেগুলোর মাধ্যমে তাদের টিকা দেয়া হবে।’

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, বৃষ্টির জন্য ক্যাম্পের রাস্তা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে চলাচলে সমস্যা হয়েছে। এসব কারণে কিছুটা বেশি সময় লাগতে পারে।

জেলা প্রশাসক মো. মামুনুর জানান, কক্সবাজারে ২২৮টি টিকাদান কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে টেকনাফ ও উখিয়া উপজেলায় ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে টিকা কার্যক্রম পরিচালনা করার জন্য সিভিল সার্জন কার্যালয়সহ সংশ্লিষ্টদের সব সহযোগিতা দেয়া হয়েছে।

সিভিল সার্জন অফিসের হিসাব অনুযায়ী, জেলায় ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের ৬ আগস্ট পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ১৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৯ হাজার ২৯৭ জনের জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৬৫৪ জন রোহিঙ্গা শরণার্থী। এখন পর্যন্ত জেলায় করোনায় ২০৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ২৯ জন রোহিঙ্গা শরণার্থী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution