বুধবার, ১৯ মে ২০২১, ০২:১৫ পূর্বাহ্ন

অনিয়মের অভিযোগে রাবার ড্যামের কাজে বাধা, সংঘর্ষে আহত ৯

বশির আহম্মদ, বান্দরবান প্রতিনিধি:: বান্দরবানে রাবার ড্যাম প্রকল্প নির্মাণ নিয়ে শ্রমিক-স্থানীয় জনতার মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শ্রমিকসহ ৯ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সোমবার (৩ মে) সকালে সুয়ালকের সুলতানপুর নবনির্মিত রাবার ড্যাম এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকায় কৃষি উন্নয়ন করপোরেশন (বিএনডিসি) অর্থায়নে ১১ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের টেন্ডার আহ্বান করা হয়। দুই বছর মেয়াদী উন্নয়ন কাজ বাস্তবায়নের কার্যাদেশ পায় ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স এম কে এন্ড এসই। এদিকে কৃষির উন্নয়নে বাস্তবায়িত প্রকল্পটিতে অনিয়মের অভিযোগ তোলে কাজটি বাস্তবায়নে বাধা দেন স্থানীয়রা। বাধা দেওয়ার পরও কাজটি চলমান রাখায় নির্মাণ শ্রমিকদের সঙ্গে স্থানীয়দের বাকবিতণ্ডা ও মারধরের ঘটনা ঘটে। এসময় উত্তেজিত জনতা স্কেভেটর এবং শ্রমিকদের ঘর ভাঙচুর করে। এতে শ্রমিকসহ ৯ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আহতরা হলেন-প্রকল্পের সাইট ম্যানেজার দেলোয়ার হোসেন, স্কেভেটর চালক নূর হোসেন, মাহমুদুল হোসেন, সুমন, সুলতান, স্থানীয় কৃষক মো. ইউসুফ, শাকিল, আবু তাহের, শফি আলম। এদের মধ্যে গুরুতর আহত চার জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় বাসিন্দার কৃষক আব্দুস সাত্তার বলেন, কাজের গুণগত মান খারাপ হওয়ায় স্থানীয়রা কাজটি বন্ধ রাখতে বলেন। এতে ক্ষিপ্ত হয়ে শ্রমিকরা স্কেভেটর দিয়ে একজন কৃষককে আঘাত করে। এতে উত্তেজিত জনতা স্কেভেটর ও শ্রমিকের ঘর ভাঙচুর করে।

প্রকল্পের সাইট ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন, স্থানীয়দের অভিযোগের পর নির্মাণ শ্রমিকদের গুণগত মান বজায় রেখে কাজ করার নির্দেশনা দেওয়া হয়। সামাজিকভাবে স্থানীয়দের সঙ্গে বৈঠকও হয়েছে। তারপরও কাজে বাধা দেওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম বলেন, সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। দুই পক্ষের আহতদের সদর হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বান্দরবান জেলা কৃষি উন্নয়ন করপোরেশন (বিএনডিসি) ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী আবু নাঈম জানান, কাজে অনিয়মের অভিযোগে স্থানীয়দের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের খবর পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করে আপাতত কাজটি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution