মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০২:০০ পূর্বাহ্ন

৮০০ বছর পর বৃহস্পতি-শনির কাছাকাছি আসছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ প্রায় ৮০০ বছর পর সৌরজগতের দুই বৃহৎ গ্রহ বৃহস্পতি ও শনির পরস্পরের খুব কাছাকাছি চলে আসার দৃশ্য দেখতে যাচ্ছে পৃথিবীবাসী। আগামী ২১ ডিসেম্বর এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। খালি চোখেই এই দৃশ্য অবলোকন করতে পারবে মানুষ।

সাধারণত প্রায় ২০ বছর পরপর গ্রহ দুটি কাছাকাছি আসে। তবে একদম কাছাকাছি আসার ঘটনা খুবই বিরল। সর্বশেষ ১২২৬ খ্রিস্টাব্দের ৪ মার্চ এতো কাছাকাছি এসেছিল বৃহস্পতি ও শনি গ্রহ, যা পৃথিবী থেকে খালি চোখে দেয়া যায়। এছাড়া ১৬২৩ সালেও এমন কাছাকাছি আসার ঘটনা ঘটলেও তা পৃথিবী থেকে দৃষ্টিগোচর হয়নি।

রাইস ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞান ও জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক ও জ্যোতির্বিজ্ঞানী প্যাট্রিক হার্টিগান এক বিবৃতিতে জানিয়েছেন, শনি ও বৃহস্পতি গ্রহ দুটির এতো কাছাকাছি আসা এক ধরনের বিরল ঘটনা।

বিবৃতিতে আরো জানানো হয়, ২১ ডিসেম্বর সন্ধ্যায় পূর্ণ চাঁদের ব্যাসের থেকেও গ্রহ দুটির মধ্যকার দূরত্ব কম থাকবে। ফলে পৃথিবী থেকে জোড়া গ্রহের মতো দেখাবে গ্রহ দুটিকে। টেলিস্কোপ দিয়ে দেখলে গ্রহ দুটির বড় উপগ্রহগুলোও দেখা যাবে। পৃথিবীর নিরক্ষীয় অঞ্চলে সবচেয়ে পরিষ্কারভাবে দেখা মিলবে এ দৃশ্যের।

এছাড়া গোটা ভারতীয় উপমহাদেশ থেকেও এই মহাজাগতিক দৃশ্য অবলোকন করা যাবে।

তবে শুধু ২১ ডিসেম্বরই নয়, ১৬ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর এই দশ দিন সূর্য ডোবার পর পশ্চিম আকাশে চোখ রাখলেই গ্রহ দুটির কাছাকাছি চলে আসার বিষয়টি বুঝা যাবে। এরপর ২১ ডিসেম্বর সবচেয়ে কাছে আসবে এই দুটি গ্রহ। পরে আবার তারা ক্রমান্বয়ে দূরে সরতে থাকবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution