রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: সারা দেশে স্থগিত থাকা ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে।

এছাড়া, পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনাগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোট হবে আজ। সবগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

সূত্র জানায়, দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এর মধ্যে প্রথম ধাপে ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়েছিল। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। তবে প্রার্থী মারা যাওয়ায় ৫টি, মামলাজনিত কারণে ১টি এবং আবহাওয়াজনিত দুর্যোগের কারণে ১টি ইউপিতে আপাতত ভোট হচ্ছে না। সেই হিসাবে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬০ ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট হবে আগামীকাল ২০ সেপ্টেম্বর। এছাড়া ৯টি পৌরসভার সব ক’টিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোট গ্রহণ হবে।

ইসি জানান, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন। এছাড়া র‍্যাব, বিজিবি, কোস্ট গার্ডের সদস্যও মোতায়েন করা হয়েছে। নির্বাচন কমিশন যে প্রস্তুতি নিয়েছে তাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। এরই মধ্যেই ৩০ শতাংশ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী নির্বাচিত হয়েছেন।

ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে জানান, নির্বাচনি উপকরণ জেলায় জেলায় পৌঁছে গেছে। প্রশিক্ষণ হয়েছে। মাঠে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া ৮১ জন নির্বাহী ও ৯জন বিচারিক হাকিমসহ র‍্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে। তিনটি পৌরসভায় মেয়র প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ১৬০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) মধ্যে ৪৪টিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে অন্যপদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতেই ভোট হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution