শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:৩৬ অপরাহ্ন

সোনার দামে রেকর্ড, ভরি ছাড়াল ৮৭ হাজার

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ অনলাইন ডেস্ক:: দেশের বাজারে রেকর্ড পরিমাণ সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভালোমানের প্র‌তি ভরি সোনায় দাম বাড়ানো হয়েছে ৩ হাজার ৩৩ টাকা। নতুন দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভ‌রি সোনার দাম বেড়ে দাঁড়াবে ৮৭ হাজার ২৪৭ টাকা। এটিই বাংলাদেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম।

শনিবার (৩ ডিসেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশের বাজারে সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। রোববার (৪ ডিসেম্বর) থেকে সারাদেশে নতুন এ দাম কার্যকর হবে।

নতুন দাম অনুযায়ী, রোববার থেকে ভালোমানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম ৩ হাজার ৩৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ২৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ভরিতে বাড়ানো হয়েছে ২ হাজার ৯১৬ টাকা; এখন বিক্রি হবে ৮৩ হাজার ২৮১ টাকা। ১৮ ক্যারেটের দাম ২৪৫০ টাকা বাড়িয়ে ৭১ হাজার ২৮৪ টাকা করা হয়েছে এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ২ হাজার ৭৯৯ টাকা বেড়ে রোববার থেকে বিক্রি হবে ৫৯ হাজার ৪৮৬ টাকায়।

তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেট রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত আছে।

এর আগে সবশেষ ১৭ নভেম্বর বাজুস সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। যা ১৮ নভেম্বর থেকে কার্যকর হয়। ওই দাম অনুযায়ী আজ পর্যন্ত সোনা কেনাবেচা হয়েছে ২২ ক্যারেটের প্রতি ভরি ৮৪ হাজার ২১৪ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি ৮০ হাজার ৩৬৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৬৮ হাজার ৯৩৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হয়েছে ৫৬ হাজার ৬৮৭ টাকায়।

তার ৫ দিন আগে ১২ নভেম্বর বাজুস সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। যা ১৩ নভেম্বর থেকে কার্যকর হয়। ওই দাম ছিল ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৮২ হাজার ৪৬৪ টাকা, ২১ ক্যারেটের ভরি ৭৮ হাজার ৭৩২ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৭ হাজার ৪৭৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ৫৫ হাজার ৫২১ টাকা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution