শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

সেরাম ইনস্টিটিউটে আগুন, প্রভাব পড়বে না কোভিশিল্ড উৎপাদনে

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের পুনে রাজ্যের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) একটি কারখানায় আগুন লেগেছে। অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে করোনার টিকা কোভিশিল্ড তৈরির কারখানা থেকে বেশ দূরে। এর ফলে কোভিশিল্ড উৎপাদনে কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছে সেরাম কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে সেরাম ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের পাশের ভবনে আগুন লাগে। কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে পুরো এলাকায়।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের গাড়ি দ্রুত ঘটনাস্থলে পৌঁছায়। ফায়ার সার্ভিসের প্রায় ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

দুপুর তিনটার এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পুনের মঞ্জরি এলাকায় সেরামের টিকা তৈরির এই কারখানা। সেখানেই এই আগুন লাগে। ১ নম্বর টার্মিনালের পাশে এস ই জেড ২৩ ভবনে চতুর্থ ও পঞ্চম তলায় দ্রুত ছড়িয়ে পড়ে আগুন।

প্রচুর পরিমাণে করোনার টিকা মজুত রয়েছে সেরামে। অগ্নিকাণ্ডের ঘটনায় তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে ভারতে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যলয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম। এই মুহূর্তে গোটা দেশে বিপুল পরিমাণে কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যেই সেরামের কারখানায় আগুনের ঘটনা ঘটল। এদিকে এনডিটিভি জানিয়েছে, আগুনে টিকা তৈরির ইউনিটের কোন ক্ষতি হয়নি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে সেরামের নির্বাহী পরিচালক সুরেশ যাদব জানিয়েছেন, যেখানে আগুন লেগেছে, সেখানে টিবির বিসিজি টিকা উৎপাদন সংক্রান্ত কাজ চলছিল। অগ্নিকাণ্ডের জায়গা থেকে বেশ অনেকটা দূরে কোভিশিল্ড তৈরি করা হয়।

সেখানেই মজুত রাখা হয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রোজেনেকার করোনাভাইরাস টিকা। ফলে কোভিশিল্ডে কোনও ক্ষতির সম্ভাবনা নেই। সেরাম ইনস্টিটিউট ভারত করোনাভাইরাস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution