মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন

সব বর্ষের জন্য আজ খুলছে ঢাবির হল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ দীর্ঘ ১৮ মাস পর গত ৫ অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলো। এবার সেগুলো বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের শিক্ষার্থীর জন্য উন্মুক্ত করা হচ্ছে। করোনা সংক্রমণ রোধে গত বছরের ২০ মার্চ থেকে হলগুলো বন্ধ রাখা হয়েছিল।

গত ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী- প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষসহ বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থী অন্তত করোনার প্রথম ডোজ টিকা নিয়েছে, তারা স্বাস্থ্যবিধি ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসরণ করে টিকা নেওয়ার কার্ড/সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট হল কর্তৃপক্ষকে দেখিয়ে আজ রোববার (১০ অক্টোবর) সকাল ৮টা থেকে নিজ নিজ হলে উঠতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ সকাল পৌনে ১০টায় ড. মুহম্মদ শহীদুল্লাহ হল ও সকাল সোয়া ১০টায় রোকেয়া হল পরিদর্শন করবেন। আগের মতোই সকাল ৮টায় হল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ফুল, চকলেট ও বিশ্ববিদ্যালয়ের লোগো সংবলিত মাস্ক দিয়ে বরণ করে নেবেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

সব বর্ষের জন্য হল খোলার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গত ৫ অক্টোবর আমাদের শিক্ষার্থীরা অত্যন্ত শৃঙ্খলার সঙ্গে নিয়ম-নীতি মেনেই হলে উঠেছে। সে অনুপ্রেরণা থেকেই আমরা রোববার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে তোলার সিদ্ধান্ত নিয়েছি। যেসব শিক্ষার্থী এক ডোজ টিকা নিয়েছে, তারা স্বাস্থ্যবিধি ও নীতিমালা মেনে সকাল আটটা থেকে হলে প্রবেশ করতে পারবেন। তবে যেহেতু করোনার সংক্রমণ এখনো রয়েছে, তাই সবাইকে অবশ্যই সতর্ক থাকতে হবে এবং স্বাস্থ্যবিধি সম্পূর্ণভাবে মানতে হবে।

আবাসিক হল ব্যবহারে বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা

কক্ষের বাইরে গেলে সবাইকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে।

স্বাস্থ্যবিধি পালনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে এক মিটার (তিন ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

কোনো কক্ষের মেঝেতে শোয়া যাবে না, এক বিছানায় একাধিক ব্যক্তি শোয়া যাবে না। কেবলমাত্র আবাসিক ও দ্বৈতাবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে। কোনো বহিরাগত বা বাইরে থেকে আসা কাউকে কক্ষে অবস্থান করতে দেওয়া যাবে না।

প্রয়োজন সাপেক্ষে কক্ষে ও কক্ষের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

শিক্ষার্থীদের নিজ নিজ কক্ষ এবং কক্ষের প্রয়োজনীয় আশপাশ সবসময় নিজ দায়িত্বে পরিষ্কার রাখতে হবে। এ ক্ষেত্রে হল প্রশাসন সহযোগিতা প্রদান করবে।

হল ডাইনিং, ক্যান্টিন, মেস, দোকান, সেলুন, রিডিংরুম, অডিটোরিয়াম, টিভিরুম, অতিথিকক্ষ, পাঠাগার, মসজিদ ও উপাসনালয়ে ভিড় করা যাবে না। এসব স্থানে শারীরিক ও সামাজিক দূরত্ব বিধি অনুসরণ এবং মাস্ক ব্যবহার করতে হবে। ডাইনিংয়ে পালাক্রমে খাবার খেতে হবে।

পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অতিথিকক্ষে শিক্ষার্থীদের সমাবেশ বন্ধ রাখতে হবে। বেড়াতে ও ঘুরতে যাওয়া থেকে বিরত থাকতে হবে। সভা-সমাবেশ, রেস্তোরাঁ, পার্টি ও গণপরিবহন এড়িয়ে চলতে হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution