বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৬ অপরাহ্ন

রাতের আঁধারে প্রবাসীর বাগানের ৫ হাজার গাছ কর্তন

পঞ্চগড় প্রতিনিধি, ই-কণ্ঠটোয়েন্টিফোর ডটকম॥ পঞ্চগড় সদর উপজেলায় রাতের আঁধারে এক প্রবাসীর বাগানের প্রায় পাঁচ হাজার গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে দিশেহারা হয়ে পড়েছে প্রবাসী পরিবার।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রাতের কোনো এক সময় পঞ্চগড় সদর উপজেলার চাকলারহাট ইউনিয়নের দক্ষিণ ভাটিয়া পাড়া এলাকায় সিদ্দিকী টি স্টেটে এ ঘটনা ঘটে।

জানা গেছে, আমেরিকা প্রবাসী মিজানুর রহমান সিদ্দিকী জেলার তেঁতুলিয়া উপজেলার তেলিপাড়া গ্রামের বাসিন্দা। তিনি ৩০ বছরের বেশি সময় ধরে আমেরিকায় বসবাস করছেন। জেলার চাকলাহাটের ভাটিয়াপাড়া গ্রামে ২২ একর জমিতে গড়ে তোলেন চা বাগান। টি ট্যুরিজম গড়ার লক্ষ্যে চা বাগানেই রোপণ করেছেন বিদেশি ফলের গাছসহ বিভিন্ন গাছ। এসবের গাছের মধ্যে রয়েছে আম, নারকেল, পেঁয়ারা, পেঁপে ও সুপারি। বাগানে কর্মসংস্থান হয়েছে প্রায় ৬০ জন নারী-পুরুষের।

অন্যান্য দিনের মতো শুক্রবার সকালে বাগানে চাপাতা তুলতে গিয়ে চমকে ওঠেন কর্মচারীরা। রাতের আঁধারে পেঁপে, সুপারি, নারকেল ও মেহগনির প্রায় ৫ হাজার গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

বাগানের ম্যানেজার আনিছুর রহমান আনিছ বলেন, শুক্রবার সকালে শ্রমিকরা চা বাগানে কাজ করতে গিয়ে পেঁপে, সুপারি ও মেহগনির গাছ কাটা অবস্থায় দেখতে পায়। খবর পেয়ে বাগানে গিয়ে দেখি, কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়েছে। জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি।

বাগানের মালিক মিজানুর রহমান সিদ্দিকী আমেরিকা থেকে জানান, দীর্ঘ ৩০ বছরের বেশি সময় ধরে বিদেশে থেকে যা আয় করছি, তা দিয়ে চাকলারহাট এলাকায় বাগানটি গড়ে তুলেছি। আমার বাগানটাই একমাত্র সম্পদ ও স্বপ্ন। আমার হাতে গড়া সেই বাগানের প্রায় ৫ হাজার পেঁপে, নারকেল, সুপারি ও মেহগনির গাছ রাতের আঁধারে কে বা কারা কেটে ফেলেছে। এমন ক্ষতি হওয়ায় আমি দিশেহারা হয়ে পড়েছি। স্থানীয় প্রশাসনের কাছে এ ঘটনার সুষ্ঠু বিচার ও জড়িতদের শাস্তি দাবি করছি।

এদিকে খবর পেয়ে বিকেলে পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট এবং সদর থানার ওসি আব্দুল লতিফ মিয়াসহ স্থানীয় জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্ত বাগানটি পরিদর্শন করেছেন।

পরিদর্শন শেষে জেলা প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট বলেন, একজন প্রবাসী বিদেশে থেকে রেমিট্যান্স পাঠিয়ে এখানে একটি বাগান গড়ে তুলেছেন। কিন্তু হঠাৎ ওই প্রবাসীর বাগানের কয়েক হাজার গাছ কেটে ফেলা হয়েছে। ঘটনাটি দুঃখজনক। প্রশাসন এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বের করে বিচারের আওতায় নিয়ে আসবে এমনটাই আশা করছি।

পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিয়া বলেন, আমরা সরেজমিনে প্রবাসীর বাগানটি পরিদর্শন করেছি। যারা বাগানের গাছ কেটেছেন, তারা একটি অমানবিক কাজ করেছেন। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় যেই জড়িত থাকুক না কেন তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution