রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০২:০২ পূর্বাহ্ন

রাজনৈতিক কর্মসূচি নিয়ে মাঠে নামবে ১৪ দল

নিজস্ব প্রতিবেদক:: দুই বছরেরও বেশি সময় ধরে রাজনীতির মাঠে নেই আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। করোনা মহামারী, বন্যা ও ডেঙ্গু মোকাবিলায় আওয়ামী লীগ নানামুখী কর্মসূচি নিয়ে মাঠে ছিল।

তবে দিবসকেন্দ্রিক ভার্চুয়াল সভা ছাড়া রাজপথে কোনো রাজনৈতিক কর্মসূচিতে ১৪ দলীয় জোটকে দেখা যায়নি। চোখে পড়েনি করোনায় কোনো মানবিক কার্যক্রমও।

জোট নেতারা জানিয়েছেন, শিগগিরই বৈঠক করে দেশব্যাপী রাজনৈতিক কর্মসূচি নিয়ে তারা মাঠে নামবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা নিয়ে কর্মসূচি চূড়ান্ত করা হবে।

রাজনীতিবিদরা বলেছেন, করোনা এসে রাজনৈতিক দলগুলোকে মানুষের প্রকৃত সেবা করার দ্বার খুলে দিয়েছে। আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলোসহ কয়েকটি দল এটি লুফে নিলেও খুঁজে পাওয়া যায়নি অনেক দলকে। বিশেষ করে ১৪ দলকে দেখা যায়নি গত প্রায় দুই বছর। এমনকি সামনেও তাদের কোনো কর্মসূচি নেই। মানুষের পাশে দাঁড়ানো বা রাজনৈতিক কর্মসূচি কোনোটাই নেই তাদের।

২৩ দফার ভিত্তিতে রাজনৈতিক আন্দোলন-সংগ্রামের জন্য আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত হয় ১৪ দলীয় জোট। যার মধ্য দিয়েই মূলত ক্ষমতায় আসে এই সরকার। টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকায় জোটের কার্যক্রমে নেই গতি। কিছু কিছু ক্ষেত্রে ফুটে উঠছে পাওয়া না পাওয়ার ক্ষোভ। তবে এটিকে তেমন গুরুত্ব দিচ্ছে না জোটের কেউই। জোট নেতারা মনে করেন, আন্দোলন-সংগ্রামের এই জোট প্রয়োজনে ঠিকই সক্রিয় হবে।

জানতে চাইলে ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি শরীফ নূরুল আম্বিয়া বলেন, ‘করোনাকালে ১৪ দলে এখন কোনো রাজনীতি নেই। এখন কোনো কার্যক্রমও নেই। যখন প্রয়োজন ছিল, সে প্রয়োজন অনুযায়ী সবাই সংঘবদ্ধ ছিল। এখনকার পরিস্থিতিতে সেটার কোনো কার্যকারিতা নেই।’

১৪ দলের শরিক বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) আহ্বায়ক রেজাউর রশিদ খান বলেন, ‘১৪ দলের সর্বশেষ বৈঠক হয়েছে ১৫ আগস্ট শোক দিবসের ভার্চুয়াল আলোচনা সভা। এরপর আর কোনো সভা হয়নি। আমরা খুব শিগগিরই আবার বৈঠকে বসব।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দেশে ফিরলে ওনার দিকনির্দেশনা নিয়ে সারাদেশে রাজনৈতিক কর্মসূচি পালন করা হবে।’

১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেন, ১৪ দলের কার্যক্রম নিয়ে কোনো মন্তব্য নেই। সাম্প্রতিককালে কোনো কর্মসূচি আছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, করোনার পরে কর্মসূচি হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution