বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৫ অপরাহ্ন

মেট্রোরেল প্রকল্পে দৈর্ঘ্য বাড়ছে ১ দশমিক ১৬ কিমি

নিজস্ব প্রতিবেদক,ই-কণ্ঠ টোয়েন্টিফোর ডটকম॥ রাজধানীর যানজট দূর করতে মেট্রোরেলের দৈর্ঘ্য ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানো হয়েছে। এখন মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত নতুন করে সম্প্রসারিত হবে মেট্রোরেল। এজন্য ব্যয় বাড়ানো হয়েছে ১১ হাজার ৪৮৬ কোটি ৯৯ টাকা। এ নিয়ে মোট ব্যয় দাঁড়াল ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ টাকা। আগে এই প্রকল্প ছিল উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত। আগে ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৫৮ কোটি টাকা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, এর আগেই মেট্রোরেলের সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) সড়ক ও মহাসড়ক বিভাগে পাঠানো হয়েছে। আরডিপিপিতে যেভাবে প্রস্তাব করা হয়েছে সেভাবে একনেক সভায় তা অনুমোদন হয়েছে বলে ব্যবস্থাপনা পরিচালক জানান।

মতিঝিল-কমলাপুর অংশ আগামী ২০২৫ সালের ১৬ ডিসেম্বর (বিজয় দিবস) চালু করা হবে। আর উত্তরার দিয়াবাড়ী-আগারগাঁও অংশটি চলতি বছরের ১৬ ডিসেম্বর উদ্বোধন করা হবে। এছাড়া আগামী বছর ২০২৩ সালের ১৬ ডিসেম্বর আগারগাঁও-মতিঝিল অংশ খুলে দেওয়া হবে। এ লক্ষ্যে দ্রুত এগিয়ে চলছে দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ প্রকল্পের কাজ।

চলতি বছরের শুরুর দিকে মেট্রোরেলের সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (আরডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। যা গত ১৯ জুলাই রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদন হয়।

জানা গেছে, প্রথমে রাজধানীর উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্য মেট্রোরেল-৬ পরিকল্পনা নেওয়া হয়। পরে তা কমলাপুর পর্যন্ত এক দশমিক ১৬ কিলোমিটার বৃদ্ধি করা হয়। তাই দিয়াবাড়ী-মতিঝিল-কমলাপুর মেট্রোরেল-৬ দৈর্ঘ্য হবে ২১ দশমিক ২৬ কিলোমিটার। বর্তমানে মতিঝিল-কমলাপুর অংশের সমীক্ষা ও ডিজাইন শেষে জমি অধিগ্রহণের কাজ চলছে বলে সংশ্লিষ্টরা জানান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution