শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল সাকিব আল হাসানের

স্পোর্টস রিপোর্টার, ই-কণ্ঠটোয়েন্টিফোর ডটকম ॥ বেটিংসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বেটউইনার নিউজের সঙ্গে পণ্যদূতের চুক্তি বাতিল করতে সাকিবকে আগেই চিঠি দিয়েছে বিসিবি। চিঠিতে বলা হয়েছে, বেটউইনার নিউজের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবিকে নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার আজ দুপুরের পরই এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, বেটিং কোম্পানি বেটউইনারের সঙ্গে চুক্তির বিষয়ে বিসিবি যে চিঠি সাকিবকে দিয়েছিল, তার জবাব দেয়ার শেষ সময় আজ। আর সন্ধ্যার আগেই বিসিবির কাছে পৌঁছে গেছে সাকিবের চিঠি। বেটিং কোম্পানি বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করেছেন সাকিব।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আইনেও এর সংশ্লিষ্ট সবকিছুকে স্পষ্টভাবে নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান ক্রীড়া নিয়ে বাজি ও জুয়ার প্রতিষ্ঠান বেটউইনারের অঙ্গ বেটউইনার নিউজ পোর্টালের শুভেচ্ছা দূত হন। প্রায় ১০ কোটি টাকার চুক্তি করেন সাকিব। তারপরই সমালোচনার ঝড় ওঠে।

বিসিবিও জানিয়ে দেয়, এটি দেশের ক্রিকেটের আইনবহির্ভূত এবং এক্ষেত্রে সাকিবকে অবশ্যই জাতীয় দলের হয়ে খেলার জন্য চুক্তিটি বাতিল করতে হবে। নয়তো বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সাকিবের সমস্ত সম্পর্ক শেষ হয়ে যাবে এমনটাই দৃঢ় কণ্ঠে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বৃহস্পতিবার জানিয়ে দেন। শেষ পর্যন্ত সাকিব চিঠিতে জানিয়েছেন তিনি বেটউইনারের সঙ্গে সব চুক্তি বাতিল করছেন। তবে আজ রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলে তার সঙ্গে আলোচনা করেই আসন্ন এশিয়া কাপের টি২০ দল ও অধিনায়ক বিষয়ে সিদ্ধান্ত নেবে বিসিবি।

এর আগেই মৌখিকভাবে বিসিবি সভাপতির কাছে বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিলের কথা জানিয়েছিলেন সাকিব। কিন্তু বিসিবি চেয়েছিল, তাদের দেওয়া চিঠির জবাবে সাকিব লিখিতভাবে জানাক যে, তিনি চুক্তি বাতিল করেছেন। এ নিয়েই দুপুরে সংবাদ সম্মেলনে কথা বলেন পাপন।

পাপন বলেন, ‘সাকিবের চিঠি পাওয়ার পর অনেকেই বলেছিলেন, আজই এশিয়া কাপের দল ঘোষণা করে দিতে; কিন্তু আমি রাজি হইনি। সাকিব ১২ তারিখ (আগামীকাল) রাতে দেশে ফিরবে। ১৩ তারিখ সকালে আমি ওর সঙ্গে বসব। সব জেনেশুনে ও কেন এমন একটা কাজ করল, এর ব্যাখ্যা অবশ্যই ওকে দিতে হবে। টেলিফোনে তো আর এত কথা বলা যায় না। আমি তাই ওর সঙ্গে সামনাসামনি বসে কথা বলার অপেক্ষায় আছি। এরপর যা সিদ্ধান্ত নেওয়ার নেব।’ অর্থাৎ সাকিবকে পাওয়া গেলেও এশিয়া কাপের দল পেতে আরও একটি দিন অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের।

এরপরই সাকিবের কাছ থেকে চিঠি পেয়েছে বিসিবি। বিসিবি সভাপতিও সাকিবের চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে মিডিয়াকে বলেন, ’হ্যাঁ, আমরা সাকিবের চিঠি পেয়েছি। চিঠিতে ও বেটউইনারের সঙ্গে চুক্তি থেকে সরে আসার কথা বলেছে।’

বিসিবির সূত্র জানায়, সেই চিঠিতে সাকিব বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করার কথা জানিয়েছেন। শুধু তাই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে যে পোস্ট করেছেন, সেটাও সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। সে সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের হয়ে নিজেকে উজাড় করে দিয়ে খেলবেন বলেও জানিয়েছেন তিনি।

তবে চিঠি দিয়ে বেটিং কোম্পানিংয়ের সঙ্গে চুক্তি বাতিলের কথা জানালেও এ কাজটা কেন করেছেন সাকিব, সে ব্যাখ্যা তার কাছ থেকে জানতে চায় বিসিবি। এ কারণে সাকিবের সঙ্গে সরাসরি কথা বলতে চান পাপন। এরপরই এশিয়া কাপের দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

বেটউইনারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে সাকিব এরপরও বিসিবির আইন লঙ্ঘন করেছেন। সে বিষয়ে তার কোন শাস্তি কি দেবে বিসিবি? এ বিষয়ে জালাল বলেছেন, ‘সে তো বোর্ডের চুক্তির শর্ত ভঙ্গ করেছে। স্পন্সরশিপ চুক্তির কথা আমাদের জানায়নি। তবে আপাতত চুক্তি বাতিল করা নিয়েই আমাদের ভাবনা ছিল। নিয়ম ভঙ্গের জন্য ব্যবস্থা নেয়া হবে কিনা, সেটা নিয়ে আমরা পরবর্তীতে আবার কথা বলব।’ আপাতত বিসিবি এশিয়া কাপে টি-টোয়েন্টি দল গঠন নিয়ে দুশ্চিন্তায় ছিল বেশ কয়েকজনের ইনজুরিতে, সঙ্গে সাকিব ইস্যুতে আরও টালমাটাল হয়েছে পরিস্থিতি। তাই সাকিব চুক্তি বাতিল করায় অন্তত স্বস্তি ফিরেছে বিসিবিতে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution