বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৭:৩৭ অপরাহ্ন

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ইবির ১৬ শিক্ষার্থী

ইবি প্রতিবেদকঃ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৬ জন শিক্ষার্থী।

শনিবার (১ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবাসাইট থেকে এ তথ্য জানা গেছে। ইবির ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৪ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞানে ১১ ও নবায়ন গ্রুপে একজন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপে ফেলোশিপ পেয়েছেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সাব্বির আহমেদ, আল-আমিন মিলন, মেহরাব হোসেন ফাহিম, জহুরুল হক, মাসুদুর রহমান, নাজমুল হুদা এবং হুমায়রা আফিয়া। ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের তানিয়া আক্তার, তামান্না খাতুন, রিক্তা খাতুন এবং ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের তানিয়া আফরোজ তমা।

ভৌতবিজ্ঞান গ্রুপের আওতায় ফেলোশিপ পেয়েছেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের তহমিনা খন্দকর মিতু ও মুবাসসিরা মুক্তা, বায়োটেকনোলজি বিভাগের শাহিদুল ইসলাম এবং ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের রামপ্রসাদ দেবনাথ।

নবায়ন গ্রুপের আওতায় ফেলোশিপ পেয়েছেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. নাসির উদ্দীন খান।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে এবার ফেলোশিপ পাচ্ছেন মোট ২ হাজার ৪৪৬ শিক্ষার্থী। নবায়ন ক্যাটাগরিতে পেয়েছেন ৪২ জন শিক্ষার্থী। এছাড়াও শিক্ষকদের সর্বমোট ৬৩৮টি প্রজেক্ট অনুমোদন দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution