মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন

বিআইডব্লিউটিসি ১৩২ কোটি টাকা ব‌্যয়ে ৮ সী ট্রাক কিনবে

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ৮টি কোস্টাল সী ট্রাক কেনার উদ্যোগ নিয়েছে। দুটি লটে এই সী ট্রাকগুলো কিনতে ব্যয় হবে ১৩২ কোটি ১ লাখ ৭০ হাজার টাকা। নৌযান নির্মাণকারী দেশীয় সংস্থা আনন্দ স্লিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়ে লিমিটেড এবং থ্রি অ্যাঞ্জেল মেরিন লিমিটেড সী ট্রাকগুলো সরবরাহ করবে।

সূত্র জানায়, বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ ও ৮টি কোস্টাল সী ট্রাক কেনার একটি প্রকল্প হাতে নেওয়া হয়। ২০১৮ সালের ২৯ জুলাই একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত হয়।

সূত্র জানায়, এর আগে গত ১ জুলাই, ২০২০ তারিখের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সভায় বিআইডব্লিউটিসির বাস্তবায়নাধীন উক্ত প্রকল্পের আওতায় ৮টি কোস্টাল সী ট্রাক কেনার একটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। কিন্তু কমিটি পুনরায় টেন্ডারের নির্দেশনা দেয়।

সূত্র জানায়, ক্রয় কমিটির নির্দেশনা অনুযায়ী প্রকল্পের আওতায় ৮টি কোস্টাল সী নির্মাণ ও সরবরাহ সংক্রান্ত ক্রয় কার্যক্রম দুই ভাগে সম্পন্ন করার লক্ষ্যে একধাপ দুই খাম পদ্ধতিতে গত ৬ সেপ্টম্বর দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে ৪টি দরপত্র বিক্রি হয়। কারিগরি প্রতিবেদনে দেখা যায়, ২টি লটেই ৪টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে।

পরে কমিটি একটি লটে ৪টি কোস্টাল সী ট্রাক সরবরাহের জন্য আনন্দ শীপইয়ার্ড অ‌্যান্ড স্লিপ ওয়েজ লিমিটেডকে সুপারিশ করে। তাদের মোট দর প্রস্তাব হচ্ছে ৬৬ কোটি ২০ হাজার টাকা। অন্য একটি লটে বাকি ৪টি কোস্টাল সী ট্রাকের জন্য থ্রি এ্যাঙ্গেল মেরিন লিমিটেডের নাম সুপারিশ করে। তাদের মোট দর প্রস্তাব ৬৬ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বৃহস্পতিবার (২১ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution