শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৫৫ অপরাহ্ন

বাঘায় আশ্রয়ণ-২ প্রকল্পের বাড়ি পেল উপকারভোগী ১৬ পরিবার

বাঘা (রাজশাহী) প্রতিনিধি:: পাঁচ বছর আগে গাঙ্গে ঘরবাড়ী ভেঙে ভূমিহীন হয়ে পড়েন চর এলাকার স্বামী পরিত্যক্তা লাইলি খাতুন। এরপর থেকে এখানে সেখানে থাকতেন মানুষের বাড়ীতে। তার মত জায়গা জমি-ঘরবাড়ী ছিল না আনারুল, খোদেজা, আব্দুর রশিদ, নীলা বেগম, সিরাজ আলী, আবুল কালাম আজাদ, রুবিনা আক্তার, আঞ্জেরা বেগম, রহিমা বেগম, মজিবর রহমান, আবদুস সালাম, রঙিলা বেগম, মুংলা, পারুল বেগম, আলকা বেগমের। এদের কেউ থাকতেন মানুষের জমিতে ঘর তুলে, কেউ থাকতেন মানুষের বাড়ীতে। ভূমি-গৃহহীন এসব পরিবার পেলেন মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক আশ্রয়ণ-২ প্রকল্পের নির্মাণাধীন আধাপাকা বাড়ী। শেখ মুজিবুর রহমানের আদর্শ সামনে রেখে এই প্রকল্পের অধীনে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের বাড়ী নির্মাণ করে দেওয়া হয়েছে।

রাজশাহীর বাঘায় এরকম বাড়ী পেয়েছেন উপকারভোগী ১৬ টি পরিবার। প্রতিটি বাড়ী নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি বাড়িতে, দুটি শয়ন কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস একটি বারান্দা।

শনিবার (২৩ জানুয়ারী) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একসঙ্গে দেশে নির্মাণাধীন সব বাড়ীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রীর নির্দেশমতে রাজশাহীর বাঘা উপজেলার হেলাল গ্রামে নির্মাণাধীন ১৬টি বাড়ীর কাগজপত্র আনুষ্ঠানিকভাবে হন্তান্তর করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু ও উপজেলা নির্বাহি অফিসার শাহীন রেজা। ঘর পাওয়া উপকারভোগীরা খুশিতে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, আল্লাহতায়ালা শেখের বেটিকে বাঁচায় রাখুক। দেশের মানুষের কাজ করার জন্য তার হায়াত দান করুক।

উপস্থিত ছিলেন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, ওসি নজরুল ইসলাম, মনিগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান সাইফুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোকাদ্দেস আলী, মহিলা ভাইস চয়ারম্যান রিজিয়া সরকার, অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান, মৎস্য অফিসার আমিরুল ইসলাম, প্রকৌশলী রতন কুমার ফৌজদার,আনসার ভিডিপি অফিসার রতন কুমার দাস, আমার বাড়ী আমার প্রকল্পের মনিরুল ইসলামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।

উপজেলা নির্বাহি অফিস সূত্রে জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীন ও ভূমিহীন পরিবার পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে এসব বাড়ি বরাদ্দ দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে আছে ভিক্ষুক, প্রতিবন্ধী, অন্যের বাড়িতে ও রাস্তার পাশে, স্বামী পরিত্যক্ত, বিধবা, দিনমজুর।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution