বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন

বাংলাদেশ-নেপাল বৈঠকে বিদ্যুৎ খাতে সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ

অনলাইন ডেস্কঃ বাংলাদেশ-নেপাল জয়েন্ট স্টিয়ারিং কমিটি (জেএসসি) দেশ দু’টির মধ্যে বিদ্যুৎ খাতে আরও সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেছে।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এই কমিটির তৃতীয় বৈঠকে দুই দেশের বিদ্যুৎ খাতের মধ্যে বৃহত্তর সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রমান এবং নেপালের পক্ষে দেশটির বিদ্যুৎ, পানি সম্পদ ও সেচ সচিব দেবেন্দ্র কার্কি নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

জেএসসি সভায় নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিপুল সম্ভাবনা এবং উভয় দেশের বিদ্যুতের প্রয়োজনীয়তা বিবেচনায় এই সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়।

উভয় দেশের মধ্যে ঋতুভেদে বিদ্যুৎ চাহিদার তারতম্যের আলোকে পারস্পারিক বিদ্যুৎ বাণিজ্যের বিষয়টি সভায় আলোচনা করা করা হয়েছে। জেএসসিতে নেপালে জলবিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগের সম্ভাবনার পাশাপাশি নেপালে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের বেসরকারি খাতের বিনিয়োগের বিষয়টিতে স্থান পায়।

নেপাল সরকার সে দেশের সম্ভাব্য যে ৫টি জলবিদ্যুৎ প্রকল্প চিহ্নিত করেছে- তার কোনটিতে বাংলাদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ থাকবে, সে বিষয়ে নেপালের চলমান সমীক্ষার পর সিদ্ধান্ত নেওয়া হবে।

নেপালে বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন ও যৌথভাবে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে সম্ভাব্য প্রকল্প চিহ্নিতকরণ, উভয় দেশের মধ্যে বিদ্যুৎ আমদানি-রপ্তানির পন্থা নির্ধারণ ও আন্তঃদেশীয় বিদ্যুৎ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সঞ্চলনের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য উভয় দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত দুটি পৃথক যৌথ কারিগরি দল (জেনারেশন) এবং যৌথ কারিগরি দল (ট্রান্সমিশন) কাজ করছে। তবে সঞ্চালন লাইন ভারতীয় ভূখণ্ডের মধ্যে নির্মিত হবে। বাংলাদেশ-ভারত-নেপাল এই ত্রিপক্ষীয় চুক্তির মাধ্যমে বিষয়টি নির্ধারণ করা হবে বলে সভায় মত প্রকাশ করা হয়।

বৈঠকে নেপাল বিদ্যমান ভারতীয় ভূখণ্ডের সঞ্চালন লাইনের মাধ্যমে বাংলাদেশে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানির প্রস্তাব দিয়েছে। ভারতের জিএমআর গ্রুপ কর্তৃক নেপালে বাস্তবায়িতব্য ৯০০ মেগাওাট আপার কার্নালী জল বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির অগ্রগতির বিষয়ে সভায় আলোচনা করা হয়।

সভায় বাংলাদেশ জানায় যে- বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড, জিএমআর এবং এনভিভিএন এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে। বৈঠকে বাংলাদেশ ও নেপালে নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণে দুই দেশের অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতার বিষয়ে সহযোগিতা নিয়েও পর্যালোচনা করা হয়। উভয় দেশ বিদ্যুৎ খাতে স্বক্ষমতা তৈরিতে কার্যক্রম গ্রহণে একমত হয়েছে।

সূত্র : বাসস।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution