শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০১:১৬ অপরাহ্ন

নতুন করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন ৩০ জুন পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ অনলাইন:: আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে ব্যক্তি পর্যায়ের নতুন করদাতাদের বাড়তি সুযোগ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথমবারের মতো যারা আয়কর রিটার্ন জমা দেবেন, তারা জরিমানা ছাড়াই আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময় পাবেন। তবে পুরাতন করদাতাদের আগের মতো ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দিতে হবে। এনবিআরের আয়কর পরিপত্রে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এনবিআরের কর্মকর্তারা বলছেন, নতুন করদাতাদের জন্য চলতি অর্থবছরের বাজেটে ‘কর দিবস’-এর সংজ্ঞা সংশোধন করেছে এনবিআর। ব্যক্তি পর্যায়ে যিনি আগে কখনও রিটার্ন দাখিল করেননি, তার জন্য আয়বর্ষ শেষ হবে পরবর্তী ৩০ জুন। অর্থাৎ ওই সময়ের মধ্যে যে কোনও দিন রিটার্ন দাখিল করতে পারবেন।

সাধারণত প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় নির্ধারণ করা থাকে। নির্দিষ্ট সময়ে দাখিল করতে ব্যর্থ হলে ব্যক্তিগত করদাতাদের প্রতি মাসে দুই শতাংশ হারে জরিমানা দিতে হয়।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৭৮ লাখের বেশি টিআইএনধারী রয়েছেন। যার মধ্যে প্রায় ২৪ লাখ করদাতা নিয়মিত আয়কর রিটার্ন দাখিল করেন। করদাতার আওতা বাড়াতে ২০২২-২০২৩ অর্থ বছরে ব্যাংক অ্যাকাউন্ট খোলা ও বিভিন্ন সেবা গ্রহণসহ প্রায় ৩৮ ধরনের পরিসেবার জন্য আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেওয়া বাধ্যতামূলক করেছে এনবিআর।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution