বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:০০ অপরাহ্ন

নতুন আইজিপি আবদুল্লাহ আল-মামুন, র‌্যাবপ্রধান এম খুরশীদ হো‌সেন

নিজস্ব প্রতিবেদক, ই-কণ্ঠ অনলাইন:: বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক হি‌সে‌বে নি‌য়োগ পে‌য়ে‌ছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এর আগে তি‌নি র‌্যাবপ্রধানের দায়িত্ব পালন করেছেন। আর র‌্যাবপ্রধানের দায়িত্ব পেয়েছেন পুলিশের অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত পৃথক আদেশ জা‌রি ক‌রে‌ছে। আগামী ৩০ সেপ্টেম্বর তারা দায়িত্ব নেবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা আল-মামুন গত বছরের ১৮ অক্টোবর গ্রেড-১ এ পদোন্নতি পান। চাকরির মেয়াদ পূর্ণ করে আগামী বছরের ১১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা রয়েছে।

আল-মামুনের জন্ম ১৯৬৪ সালে ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে। তিনি পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিষয়ে। ১৯৮৬ সালে সহকারী সুপারিন্টেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে চাকরি শুরু করেন আল-মামুন।

কর্মজীবনে তিনি পুলিশ সদর দপ্তর, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলা ইউনিটে দায়িত্ব পালন করেন। জাতিসংঘ শান্তি মিশনেও কাজ করে এসেছেন তিনি। ঢাকা সদর দপ্তরের এআইজি (গোপনীয়) হিসেবে দায়িত্ব পালনের পর তিনি ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ও ডিআইজিও ছিলেন। ২০১৯ সালের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান। কর্মক্ষেত্রে অবদানের জন্য আল-মামুন রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এবং বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত।

নতুন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও র‌্যাবপ্রধান এম খুরশীদ হো‌সেনকে নি‌য়োগ দেওয়ার আগেই আরেক প্রজ্ঞাপনে বর্তমান আইজি‌পি বেনজীরের বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ার কথা জানিয়ে ৩০ সেপ্টেম্বর তাকে অবসরে পাঠানোর প্রজ্ঞাপন হয়।

বেনজীরের মতোই র‌্যাব থেকেই পুলিশপ্রধানের দায়িত্বে আসছেন আল-মামুন। বেনজীর আইজিপি হওয়ার পর ২০২০ সালে র‌্যাব মহাপরিচালকের দায়িত্ব পান তিনি। তার আগে তিনি সিআইডিপ্রধানের পদে ছিলেন।

অন্যদিকে এম খুরশীদ হোসেন ১২তম বিসিএসের (পুলিশ) মাধ্যমে পুলিশে যোগ দেন। বর্তমানে তিনি পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করছেন। খুরশীদ হোসেন গোপালগঞ্জের কাশিয়ানীতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020  E-Kantha24
Technical Helped by Titans It Solution